Technology

WINDOWS11 দরকারী টিপস এবং কৌশল

উইন্ডোজ 11: শীর্ষ ১১ দরকারী টিপস এবং কৌশল

WINDOWS11 দরকারী টিপস এবং কৌশল ।যদিও আপনার উইন্ডোজ সিস্টেম ব্যবহার করা সহজ মনে হতে পারে, অনেক টিপস এবং কৌশল আপনাকে সময় বাঁচাতে সাহায্য করবে। মাইক্রোসফ্ট সম্প্রতি তার সর্বশেষ অপারেটিং সিস্টেম, উইন্ডোজ 11, 2021 সালের অক্টোবরে প্রকাশ করেছে এবং উইন্ডোজ 10ও তার মাস পরে একটি আপডেট পেয়েছে। আপনি যদি Windows 11 ডাউনলোড করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনি আপনার কাজের অভিজ্ঞতাকে মসৃণ করার জন্য বিভিন্ন লুকানো বৈশিষ্ট্য, কৌশল এবং টিপস পাবেন।

আপনি যা কাজ করছেন তা নির্বিশেষে আপনার উইন্ডোজ সিস্টেম, বিশেষত উত্পাদনশীলতা বৈশিষ্ট্যগুলি আয়ত্ত করতে এটি ক্ষতি করে না। এইভাবে, আপনি আপনার কম্পিউটার থেকে সর্বাধিক পেতে পারেন। যদিও এই কৌশলগুলি স্পষ্ট নয়, আমরা আপনার সুবিধার জন্য শীর্ষ 20 সংকলন করেছি। WINDOWS11 দরকারী টিপস এবং কৌশল

 স্টার্ট বোতামটি শিফট করুন

WINDOWS11 দরকারী টিপস এবং কৌশল । আপনি যখন প্রথম আপনার নতুন উইন্ডোজ 11 পিসি খুলবেন, তখন আপনি লক্ষ্য করবেন যে স্টার্ট বোতামটি অন্যান্য আইকনগুলির সাথে টাস্কবারের কেন্দ্রে অবস্থিত। আপনি এটিকে এভাবে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে পারেন, তবে যদি এটি অস্বস্তিকর হয়, যেহেতু আমরা সবাই নীচের-বাম কোণে রাখা বোতামটিতে অভ্যস্ত, আপনি এটিকে আবার পরিবর্তন করতে পারেন।

এটি করতে, টাস্কবারে ডান-ক্লিক করুন, এর সেটিংস খুলুন এবং টাস্কবার আচরণ নির্বাচন করুন। টাস্কবার সারিবদ্ধকরণটি বামে পরিবর্তন করুন এবং এটি সবকিছুকে যেভাবে হওয়ার কথা সেভাবে রাখবে।

 Windows 11-এ ডেস্কটপ তৈরি ও পরিচালনা করুন

টাস্ক ভিউ বোতামটি উইন্ডোজ 11-এ পুনরায় ডিজাইন করা হয়েছে, এটি বিভিন্ন ডেস্কটপ গঠন এবং পরিচালনা করা সহজ করে তোলে। এটি করার জন্য, আপনি একটি নতুন ডেস্কটপ তৈরি করতে বা যেকোনো খোলা ডেস্কটপ দেখতে আইকনের উপরে আপনার মাউস রাখতে পারেন। আপনি এই ডেস্কটপগুলিকে পুনরায় সাজাতে পারেন এবং অ্যাপগুলিকে একটি থেকে অন্যটিতে সরাতে পারেন৷

ফোকাস অ্যাসিস্টের সাথে আরও ভাল কাজ করুন

Windows 11-এ ফোকাস থাকার জন্য বিভিন্ন টুল সহ একটি ফোকাস অ্যাসিস্ট সেটিং রয়েছে। আপনি সেটিংসের অধীনে সিস্টেমে ক্লিক করে এবং ফোকাস সহায়তা নির্বাচন করে শুরু করতে পারেন। তারপর, আপনি আপনার কাছে যে ধরণের বিজ্ঞপ্তিগুলি আছে তা চয়ন করতে পারেন, কোনটিই না হোক, শুধুমাত্র অ্যালার্ম বা আপনার অগ্রাধিকার দেওয়া তালিকা৷

নির্দিষ্ট সময়ে স্বয়ংক্রিয়ভাবে এই বৈশিষ্ট্যটি স্থাপন করার জন্য সেটিংসও রয়েছে, যেমন পূর্ণ-স্ক্রীন মোডে একটি অ্যাপ ব্যবহার করার সময়।

 উইন্ডোজ ছোট করুন

আপনি যে উইন্ডোতে কাজ করছেন সেটি ছাড়া আপনি দ্রুত সব উইন্ডো ছোট করতে পারেন। এই কৌশলটি কাজে আসে যখন আপনার কাছে খোলা উইন্ডো সহ একটি ভিড়যুক্ত ডেস্কটপ থাকে। এটি করতে, সিস্টেম সেটিংসে মাল্টিটাস্কিংয়ের অধীনে টাইটেল বার উইন্ডোজ শেক নির্বাচন করুন।আপনার যদি এই সেটআপটি থাকে, আপনি যে উইন্ডোটি খোলা রেখে চলেছেন তার শিরোনাম বারে ক্লিক করতে পারেন৷ তারপরে, জানালাটিকে জায়গায় রেখে দ্রুত এটিকে সামনে পিছনে সরান।

এটি দ্রুত ঝাঁকান পরে, অন্য সব জানালা ছোট হবে. Windows 11 এই ধরনের কৌশলগুলির সাথে ব্যবহার করার জন্য আরও সহজ বলে মনে হয়, যা আমাদের Windows 10X এবং এর সরলতার কথা মনে করিয়ে দেয়।

Windows 11-এ গোপন স্টার্ট মেনু

সবাই স্টার্ট মেনু জানেন যা আপনি আপনার কীবোর্ড বা নীচে-বাম কোণে উইন্ডোজ আইকন দিয়ে খুলতে পারেন। কিন্তু Windows 11 এর সাথে, আপনি একটি দ্বিতীয় স্টার্ট মেনু পাবেন, যেখানে আপনি সহজেই কমান্ড প্রম্পট, টাস্ক ম্যানেজার এবং কন্ট্রোল প্যানেল নির্বাচন করতে পারেন এবং Windows Key এবং X নির্বাচন করে এটিতে পৌঁছাতে পারেন।

টাস্কবারে পিন করা আইটেম খোলার জন্য কীবোর্ড শর্টকাট
আপনি শর্টকাট হিসাবে টাস্কবারে পিন করা আইটেমগুলি খুলতে বিভিন্ন কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন। সেই অবস্থানে পিন করা প্রোগ্রামটি খুলতে আপনার একই সাথে উইন্ডোজ কী এবং নম্বর কী নির্বাচন করা উচিত। উদাহরণস্বরূপ, উইন্ডোজ কী এবং 4 চতুর্থ পিন করা আইটেমটি খুলবে।

ফাইল এক্সটেনশন দেখুন

উইন্ডোজের সাথে ফাইল এক্সপ্লোরারে ফাইল এক্সটেনশনগুলি দেখা চ্যালেঞ্জিং এবং বেশিরভাগ লোকেরা এটি সম্পর্কে কীভাবে যেতে হয় তা জানেন না। কিন্তু, আপনাকে নির্দিষ্ট ফাইলের ধরন খুঁজে বের করতে হতে পারে। আপনি যদি ফাইল এক্সটেনশনগুলি দেখতে চান তবে ফাইল এক্সপ্লোরার বিকল্পগুলি খুলতে শুরু করুন। তারপর, View এ ক্লিক করুন।
তারপরে আপনি এক্সটেনশন লুকানোর বিকল্পটি বন্ধ করতে পারেন। এটি এটি চালু করবে এবং আপনি আপনার ফাইল এক্সটেনশন দেখতে পারবেন।

একাধিক উইন্ডোজের জন্য পটভূমি স্ক্রোলিং

Windows 11-এ ব্যাকগ্রাউন্ড স্ক্রোলিং হল মাল্টিটাস্কিং-এর জন্য আরেকটি সহায়ক কৌশল, আপনি যখন এটিতে কাজ করছেন না তখনও আপনি একটি উইন্ডোতে উপরে এবং নীচে স্ক্রোল করতে পারবেন এবং এটি দুই বা ততোধিক পৃষ্ঠায় ক্লিক করার থেকে আপনার সময় বাঁচায়।
আপনি পর্দায় পাশাপাশি দুটি প্রোগ্রাম খুলতে পারেন। তারপর উইন্ডোতে কাজ করার সময়, মাউসটিকে দ্বিতীয় উইন্ডোতে নিয়ে যান এবং স্ক্রোল করুন, যেহেতু এটি ডিফল্টরূপে চালু থাকে। আপনার না হলে সেটিংসে যান, তারপর ব্লুটুথ এবং ডিভাইসে যান। মাউসে ক্লিক করুন, তারপরে ব্যাকগ্রাউন্ড স্ক্রল করার বিকল্পটি রাখুন।

Windows 11-এ স্ন্যাপ লেআউট

উইন্ডোজ 7 থেকে স্ন্যাপ এবং রিসাইজ বৈশিষ্ট্যটি প্রায় চালু থাকলেও, এটি উইন্ডোজ 11-এর জন্য আপগ্রেড করা হয়েছে। শুধুমাত্র উইন্ডোগুলিকে জায়গায় জায়গায় টেনে আনা এবং ড্রপ করা ছাড়াও, সমর্থিত ম্যাক্সিমাইজ বোতামের উপর হোভার করে লেআউট বিকল্পগুলির একটি মেনু দেখার জন্য একটি সেটিং রয়েছে। অ্যাপস আপনি বাম দিকে একটি বড় উইন্ডো এবং ডানদিকে দুটি বা পরপর তিনটি সাজাতে পারেন।

 ফোকাস সেশন

ফোকাস অ্যাসিস্ট ছাড়াও, আপনি Windows 11-এ ফোকাস সেশন অ্যাপের সাহায্যে বিক্ষিপ্ততা কমাতে পারেন। যখন আপনাকে তাদের নতুন ডিজাইন করা অ্যালার্ম এবং ক্লক অ্যাপে ফোকাস করতে হবে তখন এটি আপনাকে কাজের জন্য আলাদা সময় সেট করতে সাহায্য করবে। আপনি বিভ্রান্তি ছাড়াই 30 মিনিটের কাজের সময় বা তার বেশি নির্বাচন করতে পারেন এবং প্রতি 45 মিনিটের পরে, আপনাকে পাঁচ মিনিটের জন্য বিরতি নেওয়ার জন্য সতর্ক করা হবে।

 Microsoft টিমের সাথে চ্যাট করুন

মাইক্রোসফ্ট টিমস এখন এই নতুন অপারেটিং সিস্টেমে তৈরি করা হয়েছে। এটি মাইক্রোসফ্ট থেকে একটি বিনামূল্যের মেসেজিং, ভিডিও কনফারেন্সিং এবং কলিং অ্যাপ এবং আইকনটি টাস্কবারে অবস্থিত। এখন, কল করতে বা চ্যাট শুরু করতে আপনাকে টিম অ্যাপ খুলতে হবে না। আপনি অ্যাপের সাথে আপনার পরিচিতিগুলিকে সিঙ্ক করতে পারেন বা তাদের ইমেল বা পাঠ্যের মাধ্যমে আমন্ত্রণ জানাতে পারেন এবং তারা একটি ওয়েব লিঙ্ক থেকে আপনার সাথে ভিডিও চ্যাট করতে পারে বা SMS এর মাধ্যমে চ্যাট করতে পারে৷

 ইনপুট এবং আউটপুট ডিভাইস জোড়া

Windows 11 ইনপুট এবং আউটপুট ডিভাইসগুলিকে জোড়া করা সহজ করে তোলে। এটিতে একটি পূর্ণাঙ্গ সাউন্ড মেনু রয়েছে, যেখানে আপনি আউটপুট বা ইনপুট বিভাগের অধীনে একটি ডিভাইস যোগ করতে পারেন। সেটিংস, সিস্টেম এবং তারপরে সাউন্ড খুলুন এবং আপনি আউটপুট বা ইনপুট বিভাগটি খুলতে পারেন এবং ডিভাইস যোগ করুন এ ক্লিক করতে পারেন।
আপনি ব্লুটুথ, ওয়্যারলেস ডক বা ডিভাইসগুলির সাথে সংযোগ করার অন্যান্য উপায় নির্বাচন করতে পারেন৷ আপনি সংযুক্ত করা সমস্ত ইনপুট এবং আউটপুট ডিভাইস দেখতে চাইলে, অ্যাডভান্সড এবং তারপরে সমস্ত সাউন্ড ডিভাইসে ক্লিক করুন।

 স্পর্শ অঙ্গভঙ্গি

স্পর্শ অঙ্গভঙ্গি হল কিছু সেরা কৌশল যা আপনি আপনার Windows 11-এ ব্যবহার করতে পারেন যদি আপনার কাছে ট্যাবলেট বা টাচ-স্ক্রিন পিসি কনভার্টেবল থাকে। এই নতুন স্পর্শ অঙ্গভঙ্গি কিছু এক একাধিক আঙুল ব্যবহার জড়িত. এখানে কিছু স্পর্শ অঙ্গভঙ্গি রয়েছে:

  • উইজেট প্যানেল খুলতে বাম থেকে সোয়াইপ করুন।
  • বিজ্ঞপ্তি খুলতে ডান থেকে সোয়াইপ করুন।
  • চলমান জানালা খুলতে তিনটি আঙুল উপরে সোয়াইপ করুন।
  • টাস্ক ভিউ দেখাতে চার আঙুল দিয়ে স্ক্রিনে উপরে সোয়াইপ করুন।
  • একটি অ্যাপ মিনিমাইজ করতে এবং ডেস্কটপ দেখতে তিন আঙুল নিচের দিকে সোয়াইপ করুন।

সর্বশেষ ভাবনা

এই উত্পাদনশীল কৌশলগুলির সাহায্যে, আপনি আপনার WINDOWS11 দরকারী টিপস এবং কৌশল আরও ভালভাবে উপভোগ করতে পারেন এবং আপনার সিস্টেম থেকে সর্বাধিক সুবিধা পেতে পারেন। আপনি যদি এখনও Windows 10 ব্যবহার করে থাকেন, তাহলে আপনি Microsoft এর নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করার সিদ্ধান্ত নিতে পারেন বা আপনার এই লুকানো বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে দেখতে পারেন!

Related Articles

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.