Special ReportsTechnology

সফটওয়্যার কি ও কত প্রকার ?

সফটওয়্যার কি ও কত প্রকার এবং এর ব্যবহার

সফ্টওয়্যার কি এবং সফ্টওয়্যার ব্যবহার কি? কি কি ধরনের সফটওয়্যার আছে? সফটওয়্যার ব্যবহার করে লাভ কি? কিভাবে এই সফ্টওয়্যার ব্যবহার করা হয়েছে ? কত প্রকার ও কি কি ? কিভাবে এটি কাজ করে ? এইখানে  আপনি সফটওয়্যার সম্পর্কিত সকল ধরনের তথ্য পাবেন।

সফটওয়্যার কি?

সফ্টওয়্যার, তার সবচেয়ে সাধারণ অর্থে, নির্দেশাবলী বা প্রোগ্রামগুলির একটি সেট যা একটি কম্পিউটারকে নির্দিষ্ট কাজ করার নির্দেশ দেয়।

সফ্টওয়্যার হল একটি সাধারণ শব্দ যা কম্পিউটার প্রোগ্রামগুলিকে বর্ণনা করতে ব্যবহৃত হয় যা পিসি, মোবাইল ফোন, ট্যাবলেট বা অন্যান্য স্মার্ট ডিভাইসে চলে।

সফ্টওয়্যার প্রায়ই একটি কম্পিউটারের সমস্ত কার্যকরী দিক বর্ণনা করতে ব্যবহৃত হয় যা এর শারীরিক উপাদান (হার্ডওয়্যার) উল্লেখ করে না। স্ক্রিপ্ট, অ্যাপ্লিকেশন, প্রোগ্রাম এবং নির্দেশাবলীর একটি সেট সবই প্রায়শই সফ্টওয়্যার বর্ণনা করতে ব্যবহৃত হয়।

একটি অপারেটিং সিস্টেম থেকে শুরু করে একটি ডায়াগনস্টিক টুল, ভিডিও গেম বা অ্যাপ পর্যন্ত একটি কম্পিউটারে “চালিত” সবকিছুকে সফ্টওয়্যার হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে।

সফটওয়্যার ব্যাখ্যা করে

সফ্টওয়্যার তত্ত্বটি প্রথম প্রস্তাব করেছিলেন অ্যালান টুরিং 1935 সালে তার প্রবন্ধে: Entscheidungs সমস্যার একটি অ্যাপ্লিকেশন সহ গণনাযোগ্য সংখ্যা। যাইহোক, সফ্টওয়্যার শব্দটি গণিতবিদ এবং পরিসংখ্যানবিদ জন টুকি দ্বারা তৈরি করা হয়েছিল, 1958 সালে আমেরিকান গণিত মাসিকের একটি সংখ্যায় যেখানে তিনি ইলেকট্রনিক ক্যালকুলেটরগুলির প্রোগ্রামগুলি নিয়ে আলোচনা করেছিলেন।

সফটওয়্যারের চারটি বিভাগ

প্রোগ্রামিং সফটওয়্যার

প্রোগ্রামিং সফ্টওয়্যার হল প্রোগ্রাম লেখার জন্য ডেভেলপারদের সাহায্য করার জন্য টুলের একটি সেট। উপলব্ধ বিভিন্ন টুল হল কম্পাইলার, লিঙ্কার, ডিবাগার, ইন্টারপ্রেটার এবং টেক্সট এডিটর।

সিস্টেম সফ্টওয়্যার

সিস্টেম সফ্টওয়্যার অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার জন্য একটি ভিত্তি হিসাবে কাজ করে. সিস্টেম সফ্টওয়্যারের মধ্যে রয়েছে ডিভাইস ড্রাইভার, অপারেটিং সিস্টেম (ওএস), কম্পাইলার, ডিস্ক ফরম্যাটার, টেক্সট এডিটর এবং ইউটিলিটি যা কম্পিউটারকে আরও দক্ষতার সাথে পরিচালনা করতে সহায়তা করে।এটি হার্ডওয়্যার উপাদান পরিচালনা এবং মৌলিক অ-টাস্ক-নির্দিষ্ট ফাংশন প্রদানের জন্যও দায়ী। সিস্টেম সফটওয়্যার সাধারণত সি প্রোগ্রামিং ভাষায় লেখা হয়।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার নির্দিষ্ট কাজ সম্পাদন করার উদ্দেশ্যে করা হয়. অ্যাপ্লিকেশন সফ্টওয়্যারের উদাহরণগুলির মধ্যে রয়েছে অফিস স্যুট, গেমিং অ্যাপ্লিকেশন, ডাটাবেস সিস্টেম এবং শিক্ষামূলক সফ্টওয়্যার।

অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার একটি একক প্রোগ্রাম বা ছোট প্রোগ্রামের একটি সংগ্রহ হতে পারে। এই ধরনের সফ্টওয়্যার যা ভোক্তারা সাধারণত “সফ্টওয়্যার” হিসাবে ভাবেন।

ক্ষতিকারক সফ্টওয়্যার (ম্যালওয়্যার)

ক্ষতিকারক সফ্টওয়্যারটি ইচ্ছাকৃতভাবে কম্পিউটারের ক্ষতি করতে এবং/অথবা অন্যান্য সফ্টওয়্যারকে ব্যাহত করার জন্য তৈরি করা হয়েছে৷ এই ধরনের সফ্টওয়্যার সাধারণত গোপনে কাজ করার কারণে অসাবধানতাবশত ম্যালওয়্যার ইনস্টল করা ব্যবহারকারীদের অজানা কারণে ক্ষতি হয়।

ম্যালওয়ারের উদাহরণ হল:

স্পাইওয়্যার
কম্পিউটার ভাইরাস
অ্যাডওয়্যার
ট্রোজান হর্স

সংক্ষেপে

সফ্টওয়্যার ছাড়া, একটি কম্পিউটার কোন কাজ সম্পাদন করবে না এবং কেবল একটি অকেজো, নিষ্ক্রিয় মেশিন হবে। প্রত্যক্ষ পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রেও বিভিন্ন ধরনের সফটওয়্যার বিদ্যমান।

উদাহরণস্বরূপ, একটি অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার যেমন একটি ওয়ার্ড প্রসেসিং সফ্টওয়্যার কাজ করতে পারে না যদি না একটি অপারেটিং সিস্টেম এটি চালায় এবং OS তৈরি করা যায় না যদি না একটি প্রোগ্রামিং সফ্টওয়্যার প্রথম স্থানে ব্যবহার করা হয়।

সফ্টওয়্যারটি কাজ করার আগে এটিকে ইনস্টল করতে হবে, সাধারণত এটিকে একটি কম্পিউটার বা স্মার্টফোন ড্রাইভে একটি শারীরিক সহায়তা (CD, DVD, ফ্লপি ডিস্ক, ইত্যাদি) থেকে অনুলিপি করে বা ইন্টারনেটে ডাউনলোড করে৷

কম্পিউটার পরিচালনাকারী ব্যবহারকারী যখন সফ্টওয়্যারটি আর চায় না, তখন এটিকে আনইনস্টল করে স্থায়ীভাবে মুছে ফেলা যেতে পারে (যদিও কিছু ম্যালওয়্যারের জন্য অ্যান্টিভাইরাসের মতো অন্যান্য সফ্টওয়্যার সরানোর প্রয়োজন হতে পারে)।

সফ্টওয়্যার অনলাইনে বা দোকানে কেনা যায় বা বিনামূল্যে পাওয়া যায়। ট্রায়াল সংস্করণ বা শেয়ারওয়্যার ব্যবহারকারীদের সীমিত সংখ্যক ব্যবহারের জন্য বা একটি নির্দিষ্ট সময়ের জন্য বিনামূল্যে সফ্টওয়্যার পরীক্ষা করার অনুমতি দেয়, যার পরে তারা এটি কিনতে বেছে নিতে পারে।

ফ্রিওয়্যার এবং ওপেন সোর্স সফ্টওয়্যার, পরিবর্তে, কিছু অর্থ প্রদান ছাড়াই ব্যবহার করা যেতে পারে — পরেরটি এমনকি প্রোগ্রামটি তৈরি করতে ব্যবহৃত উত্স কোড সরবরাহ করে যাতে যে কেউ এটিকে সংশোধন বা উন্নত করতে পারে।

Related Articles

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.