Special Reports

ভোটার হালনাগাদ ২০২২ : নতুন ভোটার তালিকা আপডেট

নতুন ভোটার তালিকা আপডেট (ভোটার তালিকা)

ভোটার হালনাগাদ 2022 প্রক্রিয়া গত শুক্রবার শুরু হয়েছে। আজ সকাল ১০টায় সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে ‘ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২’ উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আসাদুজ্জামান, বৃহস্পতিবার, ১৯ মে এ তথ্য জানান। শুক্রবার সকাল সাড়ে ১০টায় খুলনা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ছবিসহ হালনাগাদ ভোটার তালিকা উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবিব খান।

এখানে পড়ুন: কিভাবে NID কার্ড অনলাইন বাংলাদেশ ডাউনলোড করবেন।

শুক্রবার বিকেল সাড়ে ৩টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভোটার তালিকা উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা। সকাল সাড়ে ১০টায় মানিকগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ কার্যক্রমের উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর। অপরদিকে সকাল ১০টায় শরীয়তপুর জেলায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার আনিসুর রহমান।

2022 সালে ভোটার হালনাগাদ কখন শুরু হবে?

ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে শুক্রবার, 20 মে 2022 থেকে। ভোটার তালিকা হালনাগাদ প্রক্রিয়া চলবে 9 জুন পর্যন্ত। এদিকে, ভোটার তালিকা হালনাগাদ করার সময় নাগরিকদের তথ্যে ভুল তথ্য এড়াতে প্রথমবারের মতো বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। এই ক্ষেত্রে, নিবন্ধন কেন্দ্রে নাগরিকের তথ্য রচনা এবং প্রমাণ করার পরে, তাকে একটি প্রিন্ট দেওয়া হবে। নাগরিক তথ্য যাচাই ও স্বাক্ষর করবেন এবং ডেটা এন্ট্রি অপারেটরের কাছে জমা দেবেন। তারা এই নথি এবং অন্যান্য নাগরিক নথি ডাটাবেসে সংরক্ষণ করবে।

ভোটারদের অবশ্যই একটি 16-সংখ্যার অনলাইন জন্ম নিবন্ধন শংসাপত্র, শিক্ষাগত যোগ্যতার শংসাপত্র (যদি থাকে), পিতামাতার NID এর ফটোকপি এবং ইউটিলিটি বিলের কপি প্রদান করতে হবে। কিছু পরিস্থিতিতে আরো ডকুমেন্টেশন প্রয়োজন হতে পারে. প্রথম পর্যায়ে তারা দেশের ১৩৯টি উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করে এ কার্যক্রম পরিচালনা করবে। এ পর্যায়ে ১৪০টি উপজেলার তথ্য সংগ্রহের পরিকল্পনা করা হলেও আকস্মিক বন্যার কারণে সিলেটের কানাইঘাট উপজেলার তথ্য সংগ্রহ স্থগিত করা হয়েছে।

তারা 1 জানুয়ারি, 2006 বা তার আগে জন্মগ্রহণকারী দেশের নাগরিকদের কাছ থেকে তথ্য সংগ্রহ করবে। এছাড়াও, যারা আগে বিভিন্ন কারণে ভোটার হিসাবে তাদের নাম অন্তর্ভুক্ত করতে পারেনি তাদেরও আপডেট ভোটার করা হবে। ভোটার তালিকা হালনাগাদ প্রক্রিয়া চলাকালীন, তারা মৃত ভোটারদের তথ্যও সংগ্রহ করবে। এ সময় ভোটার স্থানান্তরের আবেদনও করা যাবে।

নতুন ভোটার তালিকা আপডেট 2022

শুক্রবার সাভারে ‘ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি ২০২২’ উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করেছেন আরও তিন কমিশনার। ইসি আরও জানায়, আগামী ১০ জুন নিবন্ধন কার্যক্রম শুরু হবে। প্রথম ধাপের নিবন্ধন শেষ হবে ২১ জুলাইয়ের মধ্যে। এরপর দেশের বাকি উপজেলাগুলোতে ভোটার সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম ধাপে ধাপে চলবে। এই বছরের 20 নভেম্বর।

ইসি জানায়, টানা তিন বছর ভোট দেওয়ার যোগ্যদের তথ্য-উপাত্ত সংগ্রহ করবে তারা। আগামী তিন বছরে ভোটার সংখ্যা ৮ দশমিক ৫ শতাংশ বাড়ানোর লক্ষ্যমাত্রা রয়েছে। তারা 1 জানুয়ারী, 2005 বা তার আগে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করবে এবং চূড়ান্ত ভোটার তালিকা 2 মার্চ, 2023-এ প্রকাশ করা হবে। তারা 2 মার্চ, 2024-এ চূড়ান্ত ভোটার তালিকা পোস্ট করবে, যাদের মধ্যে জানুয়ারিতে বা তার আগে জন্মগ্রহণ করা হয়েছে। 1, 2006 এবং চূড়ান্ত ভোটার তালিকা 2 মার্চ, 2025-এ প্রকাশ করা হবে, যার মধ্যে 1 জানুয়ারী, 2006-এ জন্মগ্রহণকারীরা অন্তর্ভুক্ত।

নতুন ভোটার নিবন্ধন 2022

নাগরিক হালনাগাদ শেষ হওয়ার পর ইসি এজেন্ট দ্বিতীয় পর্যায় শুরু করবে। তারা তাদের জাতীয় পরিচয়পত্র পেতে নাগরিক তালিকাভুক্তির দ্বিতীয় দফা ব্যয় করছে। জুনের দশম তারিখে, নতুন ভোটার তালিকাভুক্তি শুরু হবে এবং 21শে জুলাই, 2022 পর্যন্ত চলবে৷ তালিকাভুক্তি মিথস্ক্রিয়া অনুসরণ করে, নতুন নাগরিকরা তাদের নির্বাচনী ছবি, আঙুলের ছাপ, চোখের ছবি এবং চিহ্ন নেওয়ার জন্য তাদের কাছাকাছি ফোকাস করতে থাকবে৷

এই কর্মসূচি চলবে নভেম্বরের বিশ তারিখে। নতুন নির্বাচকরা নির্বাচন কমিশনের সাইটে গিয়ে তাদের এনআইডি তালিকাভুক্ত করতে এবং অর্জন করতে পারেন। আপ্নারা www.nidw.gov.bd-এ নিবন্ধন করতে পারেন। আপনার তালিকাভুক্তি সম্পূর্ণ করতে, ভোটার নিবন্ধন প্রক্রিয়া পৃষ্ঠায় যান।

এনআইডি নিবন্ধন

আপনিও যদি একজন নতুন ভোটার হন, তাহলে এই সুযোগটি মিস করবেন না। NID এর জন্য আবেদন করুন এবং আপনার কার্ড সংগ্রহ করুন। আশা করি, আপনি ভোটার হালনাগড় 2022-এর প্রক্রিয়াটি সম্পূর্ণরূপে বুঝতে পেরেছেন৷ যদি আপনার এখনও এটি সম্পর্কে কোনও প্রশ্ন থাকে, তাহলে নির্দ্বিধায় নীচে মন্তব্য করুন৷ আমরা শীঘ্রই আপনাকে উত্তর দেব. শীঘ্রই আমাদের নতুন নিবন্ধে আবার দেখা হবে আশা করি. ততক্ষণ পর্যন্ত সুস্থ ও নিরাপদে থাকুন। ধৈর্য ধরে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

FAQs:

বাংলাদেশে 2022 সালের নতুন ভোটার তালিকা কবে থেকে শুরু হবে?
উত্তর: 20শে মে 2022 তারিখে।

এনআইডি কার্ডের জন্য কীভাবে নিবন্ধন করবেন?
উত্তর: EC ওয়েবসাইটে যান এবং আপনার NID কার্ড পেতে আপনার নিবন্ধন সম্পূর্ণ করার জন্য সমস্ত তথ্য প্রদান করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button