Technology

কোয়ালকম স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক – কোনটি ভাল?

snapdragon vs mediatek

কোয়ালকম স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক – কোনটি ভাল? অবিশ্বাস ছাড়া, সবচেয়ে জটিল স্মার্টফোন এবং ট্যাবলেট থিমগুলির মধ্যে একটি হল এর প্রসেসর – যাকে একটি ডিভাইসের মস্তিষ্কও বলা হয় – সমস্ত কাজ সম্পাদন করতে। শুরু করার জন্য, তাদের “প্রসেসর” বলা সম্পূর্ণ ভুল কারণ তারা এর চেয়ে অনেক বেশি। এই কারণেই নির্মাতাদের দ্বারা প্রায়শই ব্যবহৃত নাম হল SoC (একটি চিপের সিস্টেম) কারণ এটি তাদের উদ্দেশ্যকে আরও স্পষ্টভাবে ব্যাখ্যা করে।

স্মার্টফোন উত্সাহীরা একটি প্রসেসর সহ একটি স্মার্টফোন বাছাই করে যা সঠিক পরিমাণে কার্যক্ষমতা এবং শক্তি সরবরাহ করে। বাজারে, দুটি সাধারণ চিপসেট প্রস্তুতকারক হল Qualcomm Inc. এবং MediaTek Inc। বাজারের শেয়ারের ক্ষেত্রে, উভয় কোম্পানিই শীর্ষস্থানীয় খেলোয়াড়, যা স্মার্টফোন অ্যাপ্লিকেশন প্রসেসরের বাজারের 50% এরও বেশি একত্রিত করে। আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে কোয়ালকম স্ন্যাপড্রাগন সিরিজের চিপসেট অফার করে যখন মিডিয়াটেক হেলিও এবং ডাইমেনসিটি লাইনআপ অফার করে। যাইহোক, মিডিয়াটেক তার লাইনআপের সাথে আরও বেশি সফল হয়েছে, প্রধান স্মার্টফোন নির্মাতাদের সাথে ডিজাইনের জয় নিশ্চিত করেছে যার ফলে এটি কোয়ালকমের খরচে শেয়ার অর্জন করেছে।

সুতরাং, কোয়ালকম স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক – কোনটি ভাল? তা হল প্রশ্ন৷ আমরা Qualcomm Snapdragon বনাম MediaTek-এ তাদের পার্থক্য, বৈশিষ্ট্য এবং আপনি কেন একটি বা অন্যটি বেছে নেবেন তার কারণগুলিকে কভার করে আমরা একটি সহজ বিশদ নিবন্ধ একসাথে রেখেছি।

মিডিয়াটেক কি?

Hsinchu-তে সদর দপ্তর, MediaTek Inc. হল একটি তাইওয়ানের ফ্যাবলেস সেমিকন্ডাক্টর কোম্পানি যা আপনার আশেপাশের বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইস যেমন টেলিভিশন, হ্যান্ডহেল্ড মোবাইল ডিভাইস যেমন স্মার্টফোন এবং ট্যাবলেট কম্পিউটার, নেভিগেশন সিস্টেম, ভোক্তা মাল্টিমিডিয়া ডিভাইস, ইত্যাদির মেরুদণ্ড প্রদান করে একটি চিপসেট। একটি ডিভাইসের ব্যাটারি লাইফ থেকে শুরু করে কার্যক্ষমতা পর্যন্ত সবকিছু নিয়ন্ত্রণ করে। এবং মিডিয়াটেক 4র্থ বৃহত্তম কোম্পানি চিপসেট তৈরি করে।

আপনি জেনে আশ্চর্য হবেন যে নম্র পুরানো চিপসেটটি কতটা বহুমুখী: এটি স্মার্টফোন, অ্যান্ড্রয়েড ট্যাবলেট, স্মার্ট টিভি, ব্লু-রে এবং ডিভিডি প্লেয়ারে ব্যবহৃত হয় এবং কী নয়। MediaTek এর চিপসেটগুলি এত ব্যাপকভাবে ব্যবহৃত হয় যে সেগুলি বিশ্বের 3টির মধ্যে 1টি ডিভাইসে পাওয়া যায়। তারা পারফরম্যান্স, শক্তি দক্ষতা, মূল্য নির্ধারণ এবং সংযোগের নিখুঁত ভারসাম্য।

মিডিয়াটেক যা করে তা বিস্তৃতভাবে তিনটি প্রধান ক্ষেত্রে বিভক্ত করা যেতে পারে:

স্বয়ংচালিত
1. মোবাইল: MediaTek একটি স্মার্টফোনের প্রসেসরকে কাজের প্রতি আরও প্রতিক্রিয়াশীল করে, এর ব্যাটারির আয়ু বাড়ায় এবং AI এর সাথে কাজ করে নতুন প্রাণ দেয়। তাদের প্রধান লক্ষ্য হল নিশ্চিত করা যে এমনকি মধ্য-স্তরের ডিভাইসগুলিও উচ্চ-সম্পন্ন বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে যা মহান প্রযুক্তিতে অ্যাক্সেসযোগ্যতাকে একটি স্বপ্নকে সত্য করে তোলে।

2. হোম: স্মার্ট হোমগুলি তাদের স্মার্ট ডিভাইসগুলির সাথে আজকাল সমস্ত রাগ। নির্ভরযোগ্য সংযোগ হল সেই আঠা যা আল্ট্রা এইচডি ভিডিও, উজ্জ্বল সাউন্ড কোয়ালিটি এবং উচ্চ গতিকে একত্রে আবদ্ধ করে। যা এটিকে আরও ‘স্মার্ট’ করে তোলে তা হল এজ এআই-এর সাহায্যে শক্তিশালী AI বৈশিষ্ট্যগুলির বিভ্রম যা ভয়েস এবং মুখের স্বীকৃতি, গতিশীল বুদ্ধিমত্তা এবং আরও অনেক কিছুর জন্য অপরিচিত নয়।

3. স্বয়ংচালিত: স্ব-চালিত গাড়িগুলি আমাদের বাস্তবতার অনেক কাছাকাছি, বলুন, ডাইনোসরের তুলনায় যা সত্যই খুব কাল্পনিক বলে মনে হয়৷ MediaTek এর পরবর্তী উদ্যোগটি স্বয়ংচালিত সমাধানগুলির সন্ধান করছে যা মেশিন লার্নিং, কাছাকাছি এবং দীর্ঘ পরিসরের সংযোগ সমাধান এবং সেন্সর জড়িত।

তাছাড়া, MediaTek-এর সম্প্রতি লঞ্চ হওয়া Helio G চিপসেটগুলির পরিসর গেমিংকে পরবর্তী স্তরে নিয়ে গেছে, বিশেষ করে মধ্য-স্তরের স্মার্টফোনগুলিতে, পোজ ট্র্যাকিং, নিরবিচ্ছিন্ন এবং নির্ভরযোগ্য সংযোগ, স্মার্ট ইমেজিং, নিরবচ্ছিন্ন গেমপ্লে, প্রাকৃতিক ভিজ্যুয়াল গুণমান এবং এর মতো চিত্তাকর্ষক বৈশিষ্ট্যগুলি অফার করে। আরো 2019 সালে, MediaTek মিডিয়াটেক ডাইমেনসিটি 1000 প্রসেসর লঞ্চ করে 5G রেসে যোগ দেয় যা একটি চিত্তাকর্ষক ইন্টিগ্রেটেড 5G মডেম এবং 5G+5G ডুয়াল-সিম অফার করে। ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের বিশাল মহাবিশ্বে মোবাইল, হোম এবং স্বয়ংক্রিয় বাধা দূর করার জন্য এটি সম্পূর্ণরূপে প্রস্তুত।Qualcomm এবং Exynos-এর তুলনায় MediaTek-এর প্রধান সুবিধা হল দাম যা প্রায় একই পারফরম্যান্সের জন্য দুই গুণ পর্যন্ত কম হতে পারে। যাইহোক, মিডিয়াটেকের প্রসেসরগুলির জন্য সবচেয়ে বড় সমালোচনা হল অত্যন্ত দ্রুত উষ্ণতা এবং উচ্চ তাপমাত্রার নাগাল।

মিডিয়াটেক প্রসেসরের বৈশিষ্ট্য

  • MediaTek SoCs বেশি ব্যাটারি পাওয়ার খরচ করে।
  • প্রসেসর কোরের সংখ্যার কারণে এটির উচ্চ গরম করার হার রয়েছে।
  • একটি ছোট গ্রাফিক চিপ তার চিপসেটের মধ্যে একত্রিত করা হয়েছে যা মিডিয়াটেক দ্বারা উত্পাদিত হয় না।
  • মিডিয়াটেক চিপসেটের প্রসেস পাওয়ার সর্বোচ্চ।
  • সাধারণভাবে, মিডিয়াটেক চিপসেট প্রতি প্রসেসরে আরও কোর অফার করে।

কোয়ালকম স্ন্যাপড্রাগন কি?

Qualcomm Teclogies Inc. দ্বারা ডিজাইন করা এবং বাজারজাত করা, Snapdragon হল মোবাইল ডিভাইসের জন্য একটি চিপ (SoC) সেমিকন্ডাক্টর পণ্যের একটি স্যুট যার মধ্যে একটি GPU (গ্রাফিকাল প্রসেসিং ইউনিট), একটি GPS (গ্লোবাল পজিশনিং সিস্টেম), এবং সেলুলার মডেম অন্তর্ভুক্ত একক প্যাকেজ। এটিতে এমন সফ্টওয়্যারও রয়েছে যা গ্রাফিক্স, ভিডিও এবং ছবি তোলা পরিচালনা করে। স্ন্যাপড্রাগনের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট (সিপিইউ) এআরএম আর্কিটেকচার ব্যবহার করে।

এছাড়াও, Qualcomm প্রায়ই স্ন্যাপড্রাগনকে “মোবাইল প্ল্যাটফর্ম” হিসাবে উল্লেখ করে। কোয়ালকম প্রসেসর তাদের স্ন্যাপড্রাগন সিরিজের জন্য সবচেয়ে বেশি পরিচিত। 200, 400, 600, 700, এবং 800 প্রোডাক্ট লাইনআপের অধীনে 23টি ভিন্ন স্ন্যাপড্রাগন চিপসেট রয়েছে যা যথাক্রমে নিম্ন থেকে উচ্চ-এন্ড পর্যন্ত বিস্তৃত। মোবাইল ফোন ছাড়াও, 400 সিরিজ স্মার্টওয়াচগুলিতে ব্যবহৃত হয় এবং 602A গাড়িতে ইলেকট্রনিক্সের জন্য তৈরি করা হয়।  স্যামসাং তার এক্সিনোস চিপসেট থেকে দূরে সরে যাওয়ার কারণটি কোয়ালকম স্ন্যাপড্রাগন 820 চিপসেটের গুণমান সম্পর্কে কথা বলার জন্য যথেষ্ট। Qualcomm বর্তমানে 4G LTE বাজারের 65% দখল করে এবং চীনে বিশেষভাবে প্রভাবশালী, যেখানে পাঁচটি বৃহত্তম নির্মাতারা প্রধানত তাদের প্রসেসর ব্যবহার করে (Xiaomi, Huawei, TCL, ZTE, Lenovo)।

কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরের বৈশিষ্ট্য

  • কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপসেট সবচেয়ে নিরাপদ।
  • Snapdragon SoCs অল্প পরিমাণ ব্যাটারি ব্যবহার করে।
  • মিডিয়াটেকের তুলনায় এটি কম তাপ উৎপন্ন করে।
  • Qualcomm, Adreno দ্বারা উত্পাদিত একটি গ্রাফিক্স প্লাগ সবসময় এই চিপসেটের অংশ।
  • বেঞ্চমার্ক পরীক্ষাগুলি প্রায়শই দেখায় যে কোয়ালকম স্ন্যাপড্রাগন চিপসেটের কার্যকারিতা বাকিগুলির চেয়ে ভাল।
  • Snapdragon এবং MediaTek SoC এর মধ্যে পার্থক্য

স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেকের উত্স

স্ন্যাপড্রাগন প্রসেসরগুলি কোয়ালকম দ্বারা উত্পাদিত হয়, যেটি একটি আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর এবং আইটি সরঞ্জাম উত্পাদনকারী সংস্থা, যার সদর দপ্তর সান দিয়েগো, ক্যালিফোর্নিয়া (মার্কিন যুক্তরাষ্ট্র)। এটি 1985 সালে প্রতিষ্ঠিত হয়েছিল। অন্যদিকে, মিডিয়াটেক একটি আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর কোম্পানি যা 1997 সালে তাইওয়ানের সিঞ্চুতে সদর দপ্তর সহ প্রতিষ্ঠিত হয়েছিল।

স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেকের প্রসেসর কোর

স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেক উভয়ই মাল্টিকোর প্রসেসর (1-2-4-6-8-10)। MediaTek তার 12 কোর চিপসেটের ট্রায়াল উৎপাদন শুরু করেছে। যাইহোক, আমাদের জানা উচিত যে প্রসেসরের কতগুলি কোর রয়েছে এবং কোরগুলি কী করছে তা কম গুরুত্বপূর্ণ।

Snapdragon এবং MediaTek-এ CPU এবং GPU

পারফরম্যান্সের দৃষ্টিকোণ থেকে কোয়ালকম এবং মিডিয়াটেকের তুলনা করলে, সিপিইউ-এর ক্ষেত্রে প্রায় কোনও পার্থক্য নেই, তবে এটি স্পষ্ট যে সমস্ত কোয়ালকম স্ন্যাপড্রাগন এসওসি-তে ইনস্টল করা অ্যাড্রেনো থেকে জিপিইউ দ্বারা গ্রাফিক্স অংশটি আরও ভালভাবে সম্পন্ন হয়েছে। এটি উচ্চ-শেষ বিভাগে বিশেষভাবে লক্ষণীয়। GPU পারফরম্যান্সের পার্থক্য মিড-রেঞ্জ এবং লো-এন্ড সেগমেন্টে কম অনুধাবনযোগ্য।

স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেকের ব্যাটারি লাইফ

মিডিয়াটেক চিপসেটগুলি উচ্চ শক্তি-সাশ্রয়ী বলে পরিচিত যার ফলে ব্যাটারি লাইফ কম হয়। কোম্পানি তাদের প্রসেসরকে আরও শক্তি সাশ্রয়ী করার জন্য উন্নত করছে কিন্তু এখনও Qualcomm-এর Snapdragon SoC-এর পিছনে রয়েছে।

কর্মক্ষমতা

পারফরম্যান্সের পরিপ্রেক্ষিতে, কোয়ালকম স্ন্যাপড্রাগনের মাল্টি-টাস্কিং, ভারী এবং নিবিড় কাজগুলি পরিচালনা এবং গেমিং-এ আরও ভাল পারফরম্যান্স রয়েছে। অন্যদিকে, মিডিয়াটেকের প্রসেসরগুলি দৃঢ় পারফরম্যান্স করে এবং তাদের অতিরিক্ত কোর প্রসেসরগুলি কঠোর এবং ভারী কাজ সম্পাদন করতে সক্ষম করে এবং তারা মাল্টি-টাস্কিংয়ে ভাল।

গরম করার

Qualcomm Snapdragon SoCs সাধারণত MediaTek-এর তুলনায় কম গরম করার প্রবণ।

Snapdragon এবং MediaTek এর দাম
MediaTek চিপসেট প্রায়ই অনুরূপ Qualcomm Snapdragon সমাধানের তুলনায় সস্তা।

কোয়ালকম স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক রায়:

সাধারণত, মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগন উভয় চিপসেটের প্রক্রিয়াকরণ ক্ষমতা বেশি। যাইহোক, কোয়ালকম স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেক চিপসেটের মধ্যে পার্থক্যগুলি বেশিরভাগ ব্যাটারি খরচে অনুকরণ করা হয়, যেমন সহনশীলতা, সেইসাথে দক্ষতা।

আমার দৃষ্টিভঙ্গি অনুসারে, Snapdragon মিডিয়াটেকের চেয়ে আরও শক্তিশালী এবং নির্ভরযোগ্য চিপসেট, কিন্তু মিডিয়াটেক তাই, অনেক বেশি খরচ-দক্ষ ভেরিয়েন্ট। প্রতিদিনের কাজটি যদি আপনার প্রধান উদ্বেগের হয় তবে আপনার স্ন্যাপড্রাগনের জন্য যাওয়া উচিত। গেমিং এর জন্য, মিডিয়াটেক হেলিও জি-সিরিজ চিপসেটটিই হওয়া উচিত। যেখানে, স্থায়িত্ব, জিক্যাম সমর্থন এবং কাস্টম রম সমর্থন স্ন্যাপড্রাগন-এ আরও ভাল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close
Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.