Special Reports

অনলাইন জন্ম সনদপত্র যাচাইকরণ ২০২২

অনলাইন জন্ম সনদপত্র পরীক্ষা - জন্ম সনদপত্র যাচাইকরণ ২০২২

অনলাইন জন্ম সনদপত্র যাচাইকরণ ২০২২ । আপনি বাংলাদেশের অফিসিয়াল ওয়েব পোর্টাল bdris.gov.bd-এ অনলাইনে আপনার জন্ম সনদ দেখতে পারেন। এই ওয়েবসাইটে আপনি আপনার নতুন জন্ম নিবন্ধন, জন্ম সনদপত্র সংশোধন, জন্ম শংসাপত্রের অনলাইন কপি ডাউনলোড এবং আরও অনেক কিছু সম্পূর্ণ করতে পারেন। এখানে সমস্ত বিবরণ দেওয়া আছে যা আপনার প্রয়োজন হতে পারে।আজকাল বেশিরভাগ মানুষ জন্ম সনদ সংক্রান্ত সমস্যার কারণে ভুগছেন। কিন্তু এখন অনলাইন সিস্টেমের মাধ্যমে আপনার সমস্ত সমস্যার সমাধান করা সহজ। অনলাইন সিস্টেমের মাধ্যমে, আপনি আপনার জন্ম শংসাপত্র ডাউনলোড করতে পারেন, একটি নতুন জন্ম সনদপত্র জন্য আবেদন করতে পারেন, আপনার জন্ম সনদপত্র সংশোধন করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

আপনার যদি আপনার অনলাইন জন্ম সনদপত্র যাচাইকরণ ২০২২ প্রয়োজন হয় তবে আপনি তা করতে পারেন। verify.bdris.gov.bd লিঙ্ক থেকে আপনার জন্ম সনদ পরীক্ষা করুন বা জনমো নিবন্ধন চেক করুন। জন্ম শংসাপত্র যাচাই করার জন্য আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ প্রয়োজন।

bdris.gov.bd-এ জন্ম সনদ যাচাই

Bdris.gov.bd হল বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত অফিসিয়াল ওয়েবসাইট যা জন্ম সনদ যাচাই সংক্রান্ত সকল কাজের জন্য। আপনার এই পরিষেবার প্রয়োজন হলে এই ওয়েব পোর্টালে যান। এই ওয়েবসাইটটি বাংলাদেশী নাগরিকদের জন্য সম্পূর্ণ বিনামূল্যে। শুধু ‘জন্ম সার্টিফিকেট যাচাই বা জনমো নিবন্ধন ডাউনলোড’-এর জন্য গুগলে অনুসন্ধান করুন।

আজকাল সব মানুষেরই তাদের জন্ম শংসাপত্রের প্রয়োজন। কারো কারো নতুন জন্ম সনদ নিবন্ধন প্রয়োজন, কারো জন্ম নিবন্ধন ডাউনলোড করতে হবে, কারো জন্ম শংসাপত্রে সমস্যা রয়েছে৷ তাই তারা এটা সংশোধন করতে চায়।

জন্ম সনদপত্র চেক

আগের বছরগুলো ছিল জনম নিবন্ধন পেতে কষ্টের মতো। জনগণকে তাদের জন্ম নিবন্ধন সম্পন্ন করতে তাদের ইউনিয়ন পরিষদ, পৌরশোভায় যেতে হতো। তাদের প্রয়োজনে বহুবার সেখানে যেতে হয়েছে। সব মানুষ এই সমস্যার সম্মুখীন হয়.

কিন্তু এখন এই সব সমস্যার সমাধান হয়েছে। এই জিনিসগুলির জন্য একটি অনলাইন পদ্ধতি আছে। আপনি সহজেই নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারেন। Bdris.gov.bd এই ওয়েবসাইট থেকে আপনি জন্ম সনদ সংক্রান্ত সকল সুবিধা পেতে পারেন।

জন্ম সনদ যাচাই করে ডাউনলোড করুন

আজকাল বেশিরভাগ লোকেরা তাদের জন্ম শংসাপত্র যাচাইকরণের জন্য ইন্টারনেটে অনুসন্ধান করে। আমাদের দেশের অনেক ক্ষেত্রেই এর প্রয়োজন রয়েছে। জন্ম নিবন্ধন ডাউনলোড করতেও তাদের দরকার। জন্ম শংসাপত্রের অনলাইন কপি ডাউনলোড করে পরীক্ষা করা সহজ। এখানে আপনার জন্য দেওয়া উপায় আছে:

  • প্রথমে ওয়েবসাইট ভিজিট করুন https://everify.bdris.gov.bd/
  • সেখানে আপনি “জন্ম পোর্টাল তথ্য বর্ণনা” অপশন পাবেন। এই অপশনে ক্লিক করুন
  • সেখানে আপনাকে 17 সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করতে হবে
  • সঠিকভাবে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ লিখুন
  • তারপর ক্যাপচা কোড লিখুন
  • এন্টার চাপুন এবং আপনি আপনার অনলাইন জোনমো নিবন্ধ খুঁজে পাবেন
  • এটি ডাউনলোড করতে CTRL + P টিপুন এবং এটি A4 আকারে প্রিন্ট করুন

bdris.gov.bd-এ নতুন জন্ম সনদ তৈরি করুন

একটি শিশুর জন্মের 45 দিনের মধ্যে একটি জন্ম শংসাপত্র তৈরি করা বাধ্যতামূলক৷ এখন জন্ম সনদ তৈরি করা সহজ। আপনি এর জন্য অনলাইনে আবেদন করতে পারেন। নিজের এবং আপনার সন্তানের জন্য একটি জোনমো নিবন্ধন বা জনমো নিবন্ধন তৈরি করতে bdris.gov.bd এখানে আবেদন করুন। অনলাইন জন্ম সনদপত্র যাচাইকরণ ২০২২

অনলাইন জন্ম সনদপত্র ডাউনলোড

এর জন্য আপনাকে কষ্ট করতে হবে না। একটি বৈধ জন্ম শংসাপত্র তৈরির সম্পূর্ণ প্রক্রিয়া এখানে দেওয়া হয়েছে:

  • প্রথমে তার আসল নাম এবং ঠিকানা দিয়ে অনলাইনে আবেদন করুন
  • যাচাইয়ের জন্য কিছু কাগজপত্র নিন (বিদ্যুৎ বিল, ট্যাক্সের কাগজপত্র, মেডিকেল সার্টিফিকেট)
  • বাবা এবং মায়ের জন্ম সনদ এবং NID নম্বর
  • তারপর কাগজপত্রে স্বাক্ষর করার জন্য এই কাগজপত্রগুলি আপনার ইউনিয়ন সদস্য বা কাউন্সিলরের কাছে নিয়ে যান।
  • স্বাক্ষর সহ কাগজপত্র প্রস্তুত করার পর আপনার ইউনিয়ন পরিষদ বা পৌরসোভায় দিতে হবে।
  • 10-15 দিন পর আপনি আপনার অনলাইন জোনমো নিবন্ধন পাবেন।

কিছু তথ্য আপনার জানা দরকার। প্রার্থী যদি 2001 সালের পরে জন্মগ্রহণ করেন তবে তার পিতা ও মাতার জন্ম সনদ বা জনম নিবন্ধনের প্রয়োজন হবে। 2001 সালের আগে তার জন্ম হলে তার বাবা ও মায়ের এনআইডি কার্ড লাগবে।

আপনি যদি আপনার অনলাইন জন্ম শংসাপত্রে কোনো ভুল বা ভুল তথ্য দেখেন, যত তাড়াতাড়ি সম্ভব সংশোধন করুন। আপনি যদি এটি সংশোধন না করেন তবে আপনি ভবিষ্যতে কোনো সমস্যার সম্মুখীন হতে পারেন। এখন সরকারি অনলাইন পরিষেবার মাধ্যমে আপনি সহজেই আপনার জন্ম সনদ সংশোধন করতে পারবেন।

জন্ম সনদ অনলাইন চেক bdris.gov.bd

কখনও কখনও আপনার জন্ম শংসাপত্রে সমস্যা হয়। এটা আপনার নাম ভুল বা আপনার জন্ম তারিখ ভুল বা আপনার মায়ের নাম ভুল, আপনার বাবার নাম ভুল হতে পারে। আপনি অনলাইন থেকে আপনার জন্ম শংসাপত্র সংশোধন করতে পারেন।  জন্ম নিবন্ধন সংশোধন এত সহজ নয়। তবে এটি পুরনো দিনের পদ্ধতির চেয়ে ভালো। জন্ম সনদ সংশোধনের জন্য আপনাকে একটি আবেদন পূরণ করতে হবে।

আপনার নাম সংশোধনের জন্য আপনার কিছু প্রমাণ দরকার। আপনার শিক্ষাগত শংসাপত্র এর জন্য সেরা হবে। আপনার মায়ের নাম বা বাবার নাম ভুল হলে আপনার জনম নিবন্ধ গানের জন্য তাদের NID কার্ড লাগবে। জন্ম সনদ সংশোধনের আবেদনের লিঙ্কটি হল: bdris.gov.bd/br/correction

আপনি আবেদনটি সম্পূর্ণ করার পরে আপনাকে আবেদনের সাথে প্রয়োজনীয় প্রমাণ (শিক্ষা সনদ বা পিতা/মাতার এনআইডি কার্ড) আপলোড করতে হবে। তারপর আপনার ইউনিয়ন সদস্য বা সিটি কাউন্সিলরের কাছে তার স্বাক্ষর নিতে যান। তারপর আপনার ইউনিয়ন পরিষদ বা পোরসভা এটা দিন.

আপনি আপনার অনলাইন জন্ম নিবন্ধন র নিজের দ্বারা পেতে পারেন. শুধু আমাদের প্রদত্ত উপায় অনুসরণ করুন এবং অনলাইন থেকে আপনার প্রয়োজনীয় জন্ম শংসাপত্র পান। মানুষ এক মিনিটের মধ্যে অনলাইন থেকে তাদের জনমনিবন্ধন পেতে পারে। আমাদের দেওয়া লিঙ্ক থেকে আপনি আপনার অনলাইন জোনমো নিবন্ধন পেতে পারেন। আপনি শুধু আমাদের নির্দেশাবলী অনুসরণ করতে হবে.

অনলাইন এনআইডি কার্ড ডাউনলোড করুন

এছাড়াও আপনি ইন্টারনেট থেকে অনলাইন জন্ম সনদপত্র যাচাইকরণ ২০২২ কপি ডাউনলোড করতে পারেন। যদি এটি হারিয়ে যায় তবে চিন্তার কিছু নেই। আপনি যে কোনো সময় জন্ম শংসাপত্র ডাউনলোড করতে পারেন। আপনি যদি এখানে সম্পূর্ণ নিবন্ধটি পড়ে থাকেন তবে আপনি অনলাইন থেকে NID কার্ডের কপি ডাউনলোড করতে পারেন। তাই আপনি এই পোস্টটি শেয়ার করতে পারেন যাতে বাকি লোকেরাও তথ্য এবং প্রক্রিয়াটি জানে।

শেষ কথা

জন্ম সনদ আমাদের দেশের সকল মানুষের জন্য অপরিহার্য জিনিস। অনেক সময় বিভিন্ন জায়গায় দেখাতে হয়। তাই আপনি যদি জন্ম সনদের আসল কপি হারিয়ে ফেলে থাকেন তাহলে আপনি যেকোন সময় অনলাইন থেকে ডাউনলোড করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.