AdmissionCollage AdmissionNational UniversityNational University Admission

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ [PDF ডাউনলোড] – nu.ac.bd/admissions

NU ভর্তি বিজ্ঞপ্তি 2022 [PDF ডাউনলোড - nu.ac.bd/admissions

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার PDF ডাউনলোড করতে পারেন। আবেদনের নিয়ম এবং আবেদন প্রক্রিয়া সম্পূর্ণভাবে জানুন। আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির যোগ্য ছাত্র তালিকা ডাউনলোড করতে পারেন। নিচে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে আলচনা করব।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ২০২২

  • প্রতিটি কলেজের জন্য একটি পৃথক মেধা তালিকা তৈরি করা হবে এবং প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির বিষয়গুলি প্রার্থীদের পছন্দের ক্রম অনুসারে বরাদ্দ করা হবে।
  • একই প্রতিষ্ঠান বা কলেজে একই বিষয়ে আবেদনকারীর মেধার দ্বিগুণ বেশি: যদি একজন, তবে ধাপে সব আবেদনকারী 1. চতুর্থ বিষয় সহ SSC এবং HSC পরীক্ষায় প্রাপ্ত GPA যথাক্রমে 40% এবং 60%। যদি প্রয়োজন হয়, এসএসসি এইচএসসি পরীক্ষায় মোট নম্বরের 40% এবং 60% যথাক্রমে প্রাপ্ত হয়েছিল। এরপর দুই বা ততোধিক আবেদনকারীর মেধা একজন হলে মেধা অনুযায়ী বয়সে কম বয়সীকে অগ্রাধিকার দেওয়া হবে।
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া পর্যায়ক্রমে প্রথম মেধা তালিকা, দ্বিতীয় মেধাতালিকা খালি আসন, বিশেষ অফার এবং রিলিজ স্লিপের মাধ্যমে সম্পন্ন করা হবে।
  • সংশ্লিষ্ট কলেজ ইউজার আইডি, পাসওয়ার্ড এবং ওটিপি ব্যবহার করে ভর্তির ফলাফল দেখতে পারবে। প্রার্থীরা ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.nu.ac.bd/admissions) এবং SMS (nu [Speace] the [space] রোল নম্বর 16222 নম্বরে পাঠাতে পারেন অথবা কলেজ থেকে ফলাফল জানতে পারেন।

NU Total Amount Of Seat

Divisions Seats
Dhaka Mahanagar 43,004
Dhaka 50,595
Barishal 13,325
Chottogram 29,266
Sylhet 7,695
Khulna 39,675
Rajshahi 55,085
Total seats 3,91,055

NU-তে আবেদন করার ন্যূনতম যোগ্যতা

  • যে শিক্ষার্থীরা 2017/2018 সালের এসএসসি এবং সমমানের পরীক্ষায় এবং 2029/2020 সালের এইচএসসি এবং সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ 2.50 পেয়েছে এবং বাংলাদেশিদের দ্বারা স্বীকৃত শিক্ষা বোর্ডের মানবিক শাখায় ন্যূনতম জিপিএ 2.50 পেয়েছে তারা আবেদন করতে পারবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি।
  • 2017/2018 SSC এবং বাংলাদেশের যেকোনো শিক্ষিত বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শাখা থেকে সমমানের পরীক্ষায় ন্যূনতম GPA 3.00। প্রার্থীরা 2018 সালের HSC HSC এবং 4র্থ বিষয় সহ সমমানের পরীক্ষায় ন্যূনতম GPA 2.50 সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারেন।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি ভোকেশনাল এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা 2017-2018 সালে যে কোনো শিক্ষা বোর্ড উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে 2018 সালের এইচএসসি এবং সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার যোগ্য। বাংলাদেশ। বিষয় সহ ন্যূনতম জিপিএ 2.50 সহ প্রার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অধ্যয়নকৃত বিষয় থেকে প্রার্থীদের ভর্তি করা হবে। যে বিষয়ে অধ্যয়ন করা হবে তার ন্যূনতম গ্রেড পয়েন্ট 3.0 থাকতে হবে। [পরীক্ষা নম্বর 200]
  • যে প্রার্থীরা 2017, 2018 এবং লেভেল পরীক্ষায় 2019-2020 সালের লেভেল পরীক্ষায় একটি বিষয়ে একটি বিষয়ে একটি ব্রিগেড সহ কমপক্ষে দুটি বিষয় সহ তিনটি বিষয় সহ কমপক্ষে চারটি বিষয়ে এবং লেভেল পরীক্ষায় কমপক্ষে চারটি বিষয়ে উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন। অন্যান্য শর্ত পূরণ করে জাতীয় বিশ্ববিদ্যালয়। , জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি আবেদন করতে হবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীরা অন্য যেকোনো শর্ত সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন যদি তাদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সমতা বাংলাদেশের কোনো স্বীকৃত শিক্ষা বোর্ড দ্বারা নির্ধারিত হয়। এই সমস্ত প্রার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি ডিন, স্কুল অফ স্নাতক শিক্ষা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাছে আবেদন করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে 2019-20 শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান), স্নাতক (সম্মান) পেশাদার, স্নাতক (পাস) নিয়মিত/প্রাইভেট ডবল ভর্তি করছেন, তার উভয় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

NU ভর্তির ফর্ম কীভাবে পূরণ করবেন

  • আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে (www.nu.ac.bd/admissions) অনার্স ট্যাবে যেতে হবে এবং এখনই আবেদন (সম্মান) বিকল্পে ক্লিক করতে হবে এবং ওয়েবসাইটে প্রদর্শিত তথ্যপত্রে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষার শিক্ষা বোর্ড বা বিশ্ববিদ্যালয়ের শন এবং পাস অবশ্যই সঠিকভাবে প্রবেশ করতে হবে।
  • ডাটাবেসে সংরক্ষিত তথ্য অনুযায়ী, যদি আবেদনকারীর তথ্য টেবিলে Female-এর বদলে Male বা Female-এর বদলে Male দেখায়, তাহলে Click to change অপশনে গিয়ে সঠিক লিঙ্গ এন্ট্রি দিন।
  • এই পর্যায়ে, আবেদনকারী ভর্তির বিষয়গুলির তালিকা দেখতে সক্ষম হবেন। বিভাগ ও জেলাভিত্তিক আবেদনকারীদের পছন্দ অনুযায়ী যেকোনো কলেজের নাম নির্বাচন করলে তারা ওই কলেজে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি হওয়া বিষয়ের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে। এই তালিকা থেকে, প্রার্থীকে সতর্কতার সাথে তার পছন্দসই বিষয়ের পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে।

কোটা বা প্রতিবন্ধী ছাত্রদের জন্য

  • মুক্তিযোদ্ধাদের শিশু/উপজাতীয়/প্রতিবন্ধী/পোষ্য কোটায় ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীদের তথ্য টেবিলের নির্দিষ্ট স্থানে তাদের জন্য প্রযোজ্য কোটা নির্বাচন করতে হবে। [বক্সে আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত মূল শংসাপত্র থাকতে হবে] এক বা একাধিক প্রার্থী যোগ্য হলে, বাক্সটিকে পছন্দের ক্রম নির্ধারণ করতে হবে।
    ফর্মটি পূরণ করার সময়, আবেদনকারীকে একটি সাম্প্রতিক পাসপোর্ট আকারের রঙিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।

ছবির আকার হবে 120 × 150 পিক্সেল, ছবির ধরন: jpg এবং সর্বোচ্চ ফাইলের আকার: 50 Kb। প্রাথমিক আবেদনপত্রে প্রার্থীর ছবি ছাড়া অন্য কোনো ছবি আপলোড করা হলে ওই প্রার্থীর ভর্তি বাতিল বলে গণ্য হবে।

সমস্ত সঠিক তথ্য এবং ছবি পূরণ করুন এবং Submit Application অপশনে ক্লিক করুন। এই পর্যায়ে, আবেদনকারীর রোল নম্বর এবং পিন কোড প্রদর্শিত হবে। আবেদনকারীকে ফন্টটি ডাউনলোড করতে হবে এবং এটি A4 দাদা কাগজে প্রিন্ট করতে হবে।

Primary Application Fee 250/- (Two Hundred and Fifty) Taka

NU Registration Fee

Reg Fees Amounts
Registration Fee 450/-(Four Hundred Fifty) Taka
Sport and culture fee 20/-(Twenty) Taka
BNCC fee 5/- (Five ) Taka
Rover Scout fees 10/-( Ten) Taka
Total  485/- Taka

কলেজ প্রাথমিক আবেদনের ফি বাবদ আবেদনকারীর কাছ থেকে 250/- টাকা জমা দিয়ে প্রাথমিক আবেদনপত্র নিশ্চিত করবে। প্রাথমিক আবেদনপত্র কলেজ কর্তৃক নিশ্চিত না হলে প্রার্থী মেধা তালিকায় স্থান পাবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ঃ কলেজটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অংশ হিসাবে প্রাথমিক আবেদন জমা দেবে [আবেদনকারী প্রতি 150 টাকা] যেকোনো সোনালী ব্যাংক শাখায়। এই উদ্দেশ্যে, সংশ্লিষ্ট কলেজকে লগইন এর মাধ্যমে অ্যাপ্লিকেশন পেমেন্ট ইনফো (অনার্স) বিকল্পে ক্লিক করে পে স্লিপ ডাউনলোড করতে হবে। পে স্লিপ O 2020 2021 শিক্ষাবর্ষে, মোট টাকার পরিমাণ সংশ্লিষ্ট সেক্টরের সেভিংস অ্যাকাউন্ট নম্বর উল্লেখ করে লিখতে হবে এবং নিকটস্থ সোনালী ব্যাংকের যেকোনো শাখায় প্রিন্ট কপি জমা দিয়ে রসিদ সংগ্রহ করতে হবে।

সংশ্লিষ্ট কলেজের প্রার্থীদের রেজিস্ট্রেশন ফি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত অংশে জমা দিতে হবে [রুপি হারে। প্রার্থী প্রতি 485] যেকোনো সোনালী ব্যাংক শাখায়। এই উদ্দেশ্যে, সংশ্লিষ্ট কলেজ লগইন এর মাধ্যমে অ্যাপ্লিকেশন পেমেন্ট ইনফো (অনার্স) বিকল্পে ক্লিক করে পে স্লিপ ডাউনলোড করবে। শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) রেজিস্ট্রেশনে বিনামূল্যে সঞ্চয় হিসাব নম্বর উল্লেখ করে মোট টাকার অঙ্ক লিখতে হবে এবং প্রিন্ট কপি নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে রশিদ সংগ্রহ করবেন।

 National University Admission Result 2020-2021

Date
Date of filing the initial application form online Not Published
The candidate should sign the printed initial application form at the designated place and submit the required documents along with the application fee of 250/ – TK  to the college mentioned in the application form. Not Published
Date of confirmation of initial application form by the college Not Published
Date of submission of initial application fee of the candidates by the college to any Sonali Bank branch in the concerned sector through Sonali Seva at the rate of one hundred and fifty rupees per candidate of the National University. Not Published

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.