Special Reports

NID কার্ড অনলাইনে ডাউনলোড করুন ২০২২ বাংলাদেশ – www.nidw.gov.bd

NID Card Download Online 2022 Bangladesh – www.nidw.gov.bd

NID কার্ড অনলাইনে ডাউনলোডঃ আপনি যদি সহজভাবে অল্প সময়ে অনলাইনে এনআইডি কার্ড ডাউনলোড করতে চান তবে আমি আপনাকে আজকের নিবন্ধটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ করব। আজকের নিবন্ধে, আমি আপনাকে অনলাইনে NID কার্ড ডাউনলোড করার একটি সহজ উপায় দেওয়ার চেষ্টা করব। যারা ভোটার হওয়ার জন্য পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন এবং ভোটার স্লিপ নম্বর পেয়েছেন কিন্তু এখনও NID কার্ড পাননি তারা অনলাইন আইডি কার্ড ডাউনলোড করবেন। যে কেউ এনআইডি কার্ডের নিবন্ধন শেষ করার পরে তাদের দেওয়া স্লিপ নম্বর ব্যবহার করে অনলাইনে তার এনআইডি কার্ড ডাউনলোড করতে পারেন।

তাছাড়া, আপনি চাইলে, স্লিপ নম্বর ব্যবহার করে পিডিএফ ফরম্যাটে NID কার্ডের ফটোকপি ডাউনলোড করে আপনার বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করতে পারেন। চলুন আর কোন ঝামেলা ছাড়াই অনলাইনে এনআইডি কার্ড ডাউনলোড করার বিষয়ে কথা বলি, এবং আমি আশা করি আপনি আজকের নিবন্ধটি মনোযোগ সহকারে এবং ধৈর্য সহকারে পড়া শেষ করবেন এবং ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়মগুলি ভালভাবে জানবেন।

NID কার্ড ডাউনলোড করুন

বাংলাদেশে, নাগরিকত্ব যাচাইয়ের জন্য একটি জাতীয় ব্যক্তিত্ব কার্ড পূরণ করা হয়। আপনি যদি 18 বছর বয়সী হন তাহলে আপনি বাংলাদেশ সরকারী কর্তৃপক্ষের কাছ থেকে এই স্বতন্ত্র প্রমাণ কার্ডটি পেতে পারেন। এই স্বীকৃত প্রমাণ কার্ডটি ব্যবহার করে আপনাকে বাংলাদেশ এলাকার সমস্ত পাঠ্যক্রম কর্তৃপক্ষকে সন্তুষ্ট করতে হবে। পরবর্তীকালে, একটি আইডি কার্ড বা স্মার্ট কার্ড আমাদের জন্য খুব জরুরী। পরবর্তীতে, বাংলাদেশের শীর্ষস্থানীয় টাকশাল আপনার সর্বজনীন স্বীকৃত প্রমাণ তালিকাভুক্তি শেষ করতে ওয়েব ফ্রেমওয়ার্ককে কীভাবে ব্যবহার করতে হয় তা বের করে।

রাজনৈতিক সিদ্ধান্ত কমিশন অনুমোদন দিচ্ছে। একজন বাংলাদেশী বাসিন্দা হিসেবে আপনার এই আইডি কার্ডটি অর্জন করা উচিত। এটি ওয়েবে পাওয়ার আদর্শ সুযোগ। এই NID স্মার্ট কার্ডটি অনলাইনে কীভাবে ডাউনলোড করবেন তা আমরা ব্যাখ্যা করেছি। গত বছর বাংলাদেশ নির্বাচন কোভিড-১৯ মহামারীর কারণে একটি অনলাইন জাতীয় পরিচয়পত্রের কপি সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। এই অনলাইন এনআইডি কপিগুলি ব্যবহার করে লোকেরা সমস্ত গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন করতে সক্ষম হয়।

এখানে আমি দেখাব কিভাবে আপনি আপনার নতুন ন্যাশনাল আইডি কার্ড নম্বর খুঁজে পেতে পারেন এবং একটি সম্পূর্ণ মুদ্রিত সংস্করণ পিডিএফ কপি ডাউনলোড করতে পারেন। এই কপিটি অস্থায়ী আইডি কার্ড বা অনলাইন কপি নয়, এটি একটি আসল আইডি কার্ড। যাইহোক, এনআইডি কার্ড ডাউনলোড করতে বা আপনার তথ্য পরীক্ষা করতে, আপনাকে https://services.nidw.gov.bd-এ NID অ্যাপ্লিকেশন সিস্টেম অনলাইন পোর্টালে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।

NID কার্ড অনলাইন রেজিস্ট্রেশন

আপনি যদি ন্যাশনাল আইডি কার্ডের জন্য আবেদন করে থাকেন এবং আপনি এখনও একটি কপি বা কার্ড না পান, তাহলে আপনার ভোটার আইডি নম্বর সহ একটি স্লিপ নম্বর থাকলে, আপনি আপনার সমস্ত তথ্য এবং আপনার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ডাউনলোড করতে পারেন। এবং আপনি যে চালিয়ে যেতে পারেন. পিডিএফ ফরম্যাটে এনআইডি কার্ড অনলাইনে ডাউনলোড করতে, প্রথমে আপনাকে এই লিঙ্কে গিয়ে এনআইডি কার্ড অ্যাকাউন্ট রেজিস্টার করতে হবে এবং নিবন্ধন করতে হবে।

প্রথম ধাপ:

এখন আপনি নীচের মত একটি ইন্টারফেস দেখতে পাবেন: প্রথম একটি ক্লিক করুন যা আপনার যদি ইতিমধ্যে একটি জাতীয় আইডি থাকে, তাহলে আপনি আপনার অনলাইন অ্যাকাউন্ট দাবি করতে পারেন। এখানে আপনি দুটি বিকল্প পাবেন- একটি হল দাবি অ্যাকাউন্ট, এবং অন্যটি হল শুরু করুন৷

যেহেতু আমরা এখনও একটি অ্যাকাউন্ট খুলিনি, তাই আমরা নিবন্ধনের জন্য দাবি অ্যাকাউন্টে ক্লিক করব। এবং যারা ইতিমধ্যে নিবন্ধন করেছেন তারা নীচের লগইন অপশনে গিয়ে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে পারেন। আপনি যদি নিবন্ধন না করে থাকেন তবে তারা আমার সাথে পরবর্তী পদক্ষেপগুলি অনুসরণ করে এখন নিবন্ধন করতে সক্ষম হবে।

দ্বিতীয় ধাপ:

দাবি অ্যাকাউন্টে ক্লিক করার পরে, আপনার সামনে আরেকটি পৃষ্ঠা উপস্থিত হবে যেখানে আপনাকে প্রথমে আপনার এনআইডি বা ফর্মের স্লিপ নম্বর দিতে হবে, তারপরে এনআইডির জন্য দেওয়া জন্মতারিখ দিতে হবে, তারপরে একটি ক্যাপচা থাকবে যা আপনাকে করতে হবে। পূরণ করুন তারপর সাবমিটে ক্লিক করুন।

তৃতীয় ধাপ:

পরবর্তী ধাপে, আপনাকে আপনার বর্তমান ঠিকানা, বিভাগ, জেলা, উপজেলা, এবং আপনার স্থায়ী ঠিকানা, বিভাগ, জেলা এবং উপজেলা একের পর এক পেজে নির্বাচন করতে হবে। সবগুলো সঠিকভাবে নির্বাচিত হয়ে গেলে, আপনাকে Next বোতামে ক্লিক করতে হবে।

চতুর্থ ধাপ:

আপনার সামনে যে পৃষ্ঠাটি প্রদর্শিত হবে সেখানে আপনাকে আপনার মোবাইল নম্বরটিও যাচাই করতে হবে। আপনাকে আপনার যেকোনো মোবাইল নম্বর দিতে হবে এবং Send SMS বাটনে ক্লিক করতে হবে। যাইহোক, আপনাকে অবশ্যই একটি সক্রিয় মোবাইল নম্বর প্রদান করতে হবে এবং এটি এখনই আপনার কাছে আছে। সেন্ড এসএমএস-এ ক্লিক করার পর, লেখক আপনার দেওয়া মোবাইল নম্বরে একটি ভেরিফিকেশন কোড পাঠাবেন এবং রেজিস্ট্রেশন প্রক্রিয়া বজায় রাখতে আপনার পরবর্তী পৃষ্ঠায় কোডটির প্রয়োজন হবে।

পঞ্চম ধাপ:

6-সংখ্যার কোডটি পাওয়ার পরে, এটি পরবর্তী পৃষ্ঠায় রাখুন এবং চালিয়ে যান বোতামে ক্লিক করুন।

ষষ্ঠ ধাপ:

তারপর আপনার সামনে যে ফর্মটি আসবে সেখানে আপনাকে একটি পাসওয়ার্ড সেট করতে হবে এবং সেখানে আপনার নাম দিতে হবে। এই পাসওয়ার্ড দিয়ে, আপনি অন্য যেকোনো সময় এই ফর্মে লগ ইন করে আপনার NID কার্ড ডাউনলোড করতে পারেন। তাই আপনাকে এখানে কমপক্ষে আট সংখ্যার একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করতে হবে। সেট পাসওয়ার্ডে ক্লিক করার পরে, আপনার সামনে যে ইন্টারফেসটি আসবে সেখানে আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দুবার টাইপ করতে হবে, আপডেট বোতামে ক্লিক করতে হবে এবং আপনার অ্যাকাউন্ট নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।

কিভাবে অনলাইনে NID কার্ড ডাউনলোড করবেন

আপনি যদি উপরে দেওয়া ধাপগুলি অনুসরণ করে অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করে থাকেন, তাহলে আপনাকে আবার NID কার্ড অ্যাকাউন্ট নিবন্ধনের এই লিঙ্কে ক্লিক করতে হবে। লগইন অপশনে দেওয়া ইউজারনেম, পাসওয়ার্ড এবং ক্যাপচা পূরণ করে লগইন এ ক্লিক করুন। তারপর আপনার প্রদত্ত মোবাইল নম্বরে একটি সুরক্ষা কোড আসবে যা দিয়ে আপনি আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে পারেন। লগ ইন করার পর, আপনি আপনার জাতীয় পরিচয়পত্র সম্পর্কে বিভিন্ন তথ্য দেখতে পাবেন।
NID কার্ড অনলাইনে ডাউনলোড
NID কার্ড অনলাইনে ডাউনলোড
উপরের ছবির মতো, অ্যাকাউন্টে লগ ইন করার পরে, আপনি প্রোফাইল, রিজিউম, পাসওয়ার্ড পরিবর্তন, স্মার্ট এনআইডি কার্ড স্ট্যাটাস এবং ডাউনলোড করার শেষ সুযোগের মতো অনেকগুলি বিকল্প দেখতে পাবেন। আপনি পিডিএফ ফরম্যাটে NID কার্ডের সফ্ট কপি ডাউনলোড করতে পারেন এবং আপনি চাইলে পরে প্রিন্ট আউট করতে পারেন।

এনআইডি কার্ড চেক

উপরে, আমি আপনার অনলাইন অ্যাকাউন্টে নিবন্ধন এবং লগ ইন করার প্রক্রিয়া সম্পর্কে লিখেছি। উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে আপনি দ্রুত আপনার এনআইডি কার্ড পরীক্ষা করতে পারেন। অনলাইনে আপনার এনআইডি কার্ড চেক করা একটি প্রকৃত মৌলিক কৌশল যা আপনার সময় এবং পরিশ্রম সাশ্রয় করবে। আপনি যেকোন ডিভাইস থেকে এটি পেতে পারেন যা ইন্টারফেস করতে পারে এবং ওয়েবকে অনুধাবন করতে পারে। যে কেউ অনলাইনে তাদের বাংলাদেশ এনআইডি কার্ড চেক করতে পারেন। বাংলাদেশ এনআইডি সিস্টেমের ডিজিটালাইজেশনের জন্য ধন্যবাদ। সবকিছুর মধ্য দিয়ে যেতে আপনার কয়েক মিনিট সময় লাগবে।

NID স্মার্ট কার্ড ডাউনলোড 2022

আমাদের বোঝাতে হবে যে আমাদের উপরের পরামর্শগুলি অনুসরণ করে, আপনি আপনার ইন্টারনেট-ভিত্তিক ডুপ্লিকেট NID কার্ড দ্রুত ডাউনলোড করতে সক্ষম হবেন। আমি আশা করি আপনি এই নিবন্ধটি পড়ে কীভাবে অনলাইনে NID কার্ড ডাউনলোড করবেন তা বুঝতে পেরেছেন। একইভাবে, ধরে নিই যে আপনি আপনার নাগরিক আইডি কার্ড হারিয়েছেন, আপনি এই চক্রটি অনুসরণ করে আপনার ইন্টারনেট-ভিত্তিক স্মার্ট কার্ড গ্রহণ করতে পারেন কারণ এই কার্ডটি প্রতিটি জায়গায় সঠিক উদ্দেশ্যে মৌলিক।

যারা এই অগ্রগতি করার সিদ্ধান্ত নেন না তারা একটি মন্তব্য করতে পারেন। আমরা অন্য উপায়ে নির্দেশনা দিয়ে আপনাকে সাহায্য করার চেষ্টা করব। আমরা আশা করি আপনি এই কৌশলটি শেষ করতে সফলতা পাবেন। আপনার যদি কোন জিজ্ঞাসা থাকে বা আরও জানতে চান, দয়া করে নীচে একটি মন্তব্য করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button