Uncategorized

HSC রুটিন ২০২২ PDF ডাউনলোড – Education Board

HSC নতুন রুটিন ২০২২ PDF ডাউনলোড - Education Board

HSC রুটিন 2022 প্রকাশিত হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডসহ মোট দশটি বোর্ডের মাধ্যমে HSC 2022 পরীক্ষা অনুষ্ঠিত হবে। যদিও এই মুহূর্তে তা খুবই অনিশ্চিত। ২০২২ সালে এইচএসসি পরীক্ষা হবে কি হবে না পরিস্থিতির ভিত্তিতে বিবেচনা করা হবে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন। পরীক্ষা নেওয়া সম্ভব না হলে বিকল্প ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। গত বছরের মার্চে প্রতিষ্ঠানটি বন্ধ হওয়ার পর থেকে শিক্ষার্থীরা অনলাইন ও টিভিতে ক্লাস নিচ্ছে। কিছু প্রি-টেস্ট অনলাইনে নেওয়া হয়েছে। পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তারিখ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

২০২২ সালের এইচএসসি পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে?

HSC রুটিন 2022 যেহেতু রাজ্যাভিষেকের নিষেধাজ্ঞা 15 জুলাই পর্যন্ত বাড়ানো হচ্ছে। তাই ১ জুলাই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে কিনা তা নিয়ে সংশয় রয়েছে। এর আগে শিক্ষামন্ত্রী বলেছিলেন, কর শনাক্তকরণের হার ৫ শতাংশের নিচে নামলেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। এইচএসসি পরীক্ষা হল দুটি বড় পরীক্ষার একটি। বাংলাদেশ। ইন্টারমিডিয়েট প্রথম বর্ষ এবং বোর্ড পরীক্ষার পর দ্বিতীয় বর্ষ হল এইচএসসি পরীক্ষা। উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট কার পূর্ণরূপ? এইচএসসি পরীক্ষা সাধারণত দুই বছর ক্লাস করার পর বছরের এপ্রিল মাসে হয়। এবং ফলাফল 60 দিনের মধ্যে প্রকাশিত হয়।

এইচএসসি পরীক্ষা ২০২২ আপডেট খবর

HSC রুটিন 2022 প্রকাশিত হয়েছে। এর আগে করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালে এইচএসসি পরীক্ষা দেওয়া সম্ভব হয়নি। বছর তাদের দেওয়া হয়. তবে যে কোনো মূল্যে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে ১৫ জুন শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে এবং পরীক্ষা নেওয়া সম্ভব হলে এইচএসসি ২০২২ ব্যাচের পরীক্ষা মূল্যায়ন করা হবে। একটি বিকল্প পদ্ধতি। শিক্ষামন্ত্রী আরও বলেন, এক বছর পরীক্ষা না দিলেও কোনো ক্ষতি হবে না, তবে শিক্ষার্থীদের মঙ্গল কামনা করেন। এটি বেশ স্পষ্ট করে তোলে যে HSC 2022 ব্যাচ অটো পাস পেতে চলেছে।

HSC রুটিন ২০২২ কবে প্রকাশিত হবে?

শিক্ষা মন্ত্রণালয় ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সারসংক্ষেপ প্রকাশ করেছে। এই NCTB অনুমোদিত সিলেবাসে 30% সিলেবাস কাটা হয়। আর ধারণা হচ্ছে এই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী পরীক্ষা হবে HSC 2022। কিন্তু এখন তা করবেন না কারণ শিক্ষাপ্রতিষ্ঠানটি দেড় বছর ধরে বন্ধ রয়েছে এবং কবে খুলবে তা জানা নেই, 2022 সালের এইচএসসি পরীক্ষা কবে হবে বা হবে না তা খুবই অনিশ্চিত। , মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ড সহ দশটি শিক্ষা বোর্ডকে এইচএসসি 2022 পরীক্ষার জন্য পূর্ণ প্রস্তুতি নিতে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা একটি শিক্ষা প্রতিষ্ঠান যা ঢাকায় মাধ্যমিক স্তরে পাবলিক পরীক্ষা পরিচালনা ও বিকাশের ক্ষমতাপ্রাপ্ত। জেলা

এইচএসসি পরীক্ষা ২০২২ কবে শুরু হবে?

২০২২ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে কি হবে না সে বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করছে। পরীক্ষার রুটিন বা পরীক্ষার তারিখ নির্ধারণ ও পরিবর্তন করার সম্পূর্ণ কর্তৃত্ব শিক্ষা মন্ত্রণালয়ের রয়েছে। তাদের বাংলাদেশে করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনা করতে হবে এবং শিক্ষার্থীদের অভিভাবকদের মতামতও শুনতে হবে। পরিস্থিতি আরও খারাপ হলে পরীক্ষার তারিখ আরও পিছিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

দীর্ঘ প্রতীক্ষার পর, শিক্ষা মন্ত্রণালয় সব-গুরুত্বপূর্ণ উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট রুটিন বা HSC রুটিন 2022 প্রকাশ করেছে। তারা যথারীতি 2022 সালের এইচএসসির চূড়ান্ত রুটিন এবং মানসম্মত শিক্ষা ব্যবস্থা প্রকাশ করেছে। বর্তমানে বাংলাদেশে 9টি সাধারণ শিক্ষা বোর্ড এবং 2টি বিশেষ বোর্ড রয়েছে। ময়মনসিংহ বোর্ড বাংলাদেশের নবগঠিত বোর্ড। এটা সম্ভব যে কঠোর স্বাস্থ্য বিধি বজায় রেখে প্রতিটি বোর্ডে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপনি নীচের HSC পরীক্ষার রুটিন 2022 ডাউনলোড করতে পারেন:

বোর্ড সম্পর্কে আরও:

এইচএসসি রুটিন 2022 ঢাকা বোর্ড

ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বোর্ড, ঢাকা, একটি স্বায়ত্তশাসিত সংস্থা এবং তিনটি বার্ষিক পাবলিক পরীক্ষা আয়োজনের জন্য দায়ী। তারা হল জেএসসি, এসএসসি এবং এইচএসসি। এর বোর্ড অফিস ঢাকার বকশীবাজারে অবস্থিত।

বোর্ড অফ ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন, ঢাকা স্যাডলার কমিশনের সুপারিশের ফলস্বরূপ 7 মে 1921 সালে প্রতিষ্ঠিত হয়। সেই সময়ের সরকার ১৯৪৭ সালের সেপ্টেম্বর মাসে ঢাকা বোর্ড বিলুপ্ত করে দেয়। 1955 সালে এর নাম পরিবর্তন করে পূর্ববঙ্গ মাধ্যমিক শিক্ষা বোর্ড করা হয় এবং এটি 1961 সাল পর্যন্ত একইভাবে রয়ে যায়। এই নতুন বোর্ড পূর্ব পাকিস্তান প্রদেশে শুধুমাত্র মাধ্যমিক স্তরের শিক্ষার মধ্যে সীমাবদ্ধ ছিল। ইন্টারমিডিয়েট শিক্ষার নিয়ন্ত্রণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশের স্বাধীনতার পর এটির নামকরণ করা হয় বোর্ড অব ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন, ঢাকা।

ওয়েবসাইট: dhakaeducationboard.gov.bd

এইচএসসি রুটিন 2022 রাজশাহী বোর্ড

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড, রাজশাহী একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি প্রধানত দুটি পাবলিক পরীক্ষা, এসএসসি এবং এইচএসসি অনুষ্ঠিত করার জন্য দায়ী। বোর্ড 1961 সালে তার কার্যক্রম শুরু করে। রাজশাহী বোর্ড মধ্যবর্তী ও মাধ্যমিক শিক্ষার সংগঠন, নিয়ন্ত্রণ, তত্ত্বাবধান, নিয়ন্ত্রণ এবং উন্নয়নের জন্য দায়ী। এটি মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট উভয়ই পাবলিক পরীক্ষার জন্য দায়ী।

ওয়েবসাইট: rajshahieducationboard.gov.bd

এইচএসসি রুটিন 2022 চট্টগ্রাম বোর্ড

ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বোর্ড, চট্টগ্রাম, ১৯৯৫ সালে তার কার্যক্রম শুরু করে। এটি একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি মূলত এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জন্য দায়ী। কিন্তু, পরে কর্তৃপক্ষের ঘোষণার পর বোর্ড জেএসসি পরীক্ষা শুরু করে।

ওয়েবসাইট: bise-ctg.gov.bd

এইচএসসি রুটিন 2022 সিলেট বোর্ড

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড, সিলেট 1999 সালে প্রতিষ্ঠিত একটি স্বায়ত্তশাসিত সংস্থা। এটি সিলেট বিভাগের চারটি জেলায় পাবলিক পরীক্ষার জন্য দায়ী।

ওয়েবসাইট: sylhetboard.gov.bd

HSC রুটিন 2022 বরিশাল বোর্ড

বরিশালের মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি 1999 সালে কার্যক্রম শুরু করে। এটি প্রধানত জেএসসি, এসএসসি এবং এইচএসসির জন্য দায়ী। এটি নতুন প্রতিষ্ঠিত বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি এবং সেই প্রতিষ্ঠানগুলির তত্ত্বাবধান, নিয়ন্ত্রণ এবং উন্নয়নের জন্যও দায়ী।

ওয়েবসাইট: barisalboard.gov.bd

HSC রুটিন 2022 কুমিল্লা বোর্ড

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড, কুমিল্লা পাবলিক পরীক্ষার জন্য দায়ী একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি কুমিল্লা জেলায় এবং কুমিল্লা বিভাগের কাছাকাছি পাঁচটি জেলায় তিনটি পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি), এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ধারণ করে। বোর্ড 1962 সালে প্রতিষ্ঠিত হয়।

ওয়েবসাইট: comillaboard.portal.gov.bd

এইচএসসি রুটিন 2022 দিনাজপুর বোর্ড

ইন্টারমিডিয়েট এবং সেকেন্ডারি এডুকেশন বোর্ড, দিনাজপুর, বাংলাদেশ ২০০৬ সালে এর কার্যক্রম শুরু করেছে। এটি একটি স্বায়ত্তশাসিত সংস্থা, প্রধানত তিনটি পাবলিক পরীক্ষার জন্য দায়ী (জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি), এবং উচ্চ মাধ্যমিক (স্কুল) সার্টিফিকেট। (এইচএসসি)।এর আগে এই শিক্ষা বোর্ড ছিল রাজশাহী শিক্ষা বোর্ডে।

ওয়েবসাইট: dinajpureducationboard.gov.bd

এইচএসসি রুটিন 2022 যশোর বোর্ড

মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ড, যশোর, বাংলাদেশ একটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি প্রধানত দুটি পাবলিক পরীক্ষা এবং নতুন প্রতিষ্ঠিত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতির জন্য দায়ী।

ওয়েবসাইট: jessoreboard.gov.bd

এইচএসসি রুটিন 2022 মাদ্রাসা বোর্ড

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড বা আলিয়া মাদ্রাসা শিক্ষা বোর্ড ১৯৭৯ সালে স্বাধীনভাবে যাত্রা শুরু করে। পরবর্তীতে বাংলাদেশী মাদ্রাসা শিক্ষা বেশ কিছু সংশোধনীর মধ্য দিয়ে যায়।

1978 সালে, মানবিক ও বিজ্ঞান অনুষদগুলিকে আলিম স্তরে অন্তর্ভুক্ত করা হয়।

1980 সালে, ফাজিল ডিগ্রিগুলিকে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ডিগ্রির মতো শিক্ষার মান দেওয়া হয়েছিল। কিন্তু 1985 সাল থেকে দাখিল স্তরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এর সমতুল্য হওয়ার সাথে পরবর্তী বছরগুলিতে এটি পরিবর্তন করা হয়। আলিমকে 1987 সাল থেকে এইচএসসি সমমান হিসাবে বিবেচনা করা হয়। মাদ্রাসা শিক্ষার সঙ্গে মানবিক, বিজ্ঞান, ব্যবসা ও কারিগরি শিক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে। ফাজিল ও কামিল স্তরকে সাধারণ শিক্ষায় স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির সমতুল্য বিবেচনা করার জন্য একটি আইন পাস করা হয়েছে।

ওয়েবসাইট: bmeb.gov.bd

এইচএসসি রুটিন 2022 কারিগরি বোর্ড

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড একটি রাষ্ট্রীয় নিয়ন্ত্রক বোর্ড। এটি সমগ্র গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ জুড়ে মাধ্যমিক স্তর (SSC), 2-বছরের উচ্চ মাধ্যমিক স্তর (HSC/ভোকেশনাল), এবং 4-বছরের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ডিগ্রির কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা পর্যবেক্ষণ ও বিকাশের জন্য দায়ী।

কারিগরি শিক্ষা বোর্ড পাঠ্যক্রম নির্ধারণ, শিক্ষার উপকরণ বিকাশ, কারিগরি ও বৃত্তিমূলক প্রতিষ্ঠানের অধিভুক্তি প্রদানের জন্য দায়ী। এটি ভর্তি পরিচালনা করে, পরীক্ষা পরিচালনা করে এবং ডিপ্লোমা সার্টিফিকেশন প্রদান করে।

এইচএসসি পরীক্ষার ফলাফলের গ্রেডিং সিস্টেম

এইচএসসি পরীক্ষার গ্রেডিং সিস্টেম না জানলে। তাহলে আপনি এখান থেকে সহজেই আপনার পরীক্ষার গ্রেডিং সিস্টেম দেখতে পারবেন। আপনার সুবিধার জন্য, আমরা নীচের টেবিলে গ্রেডিং সিস্টেম দেখিয়েছি। তাই এখন আপনার গ্রেডিং সিস্টেম কটাক্ষপাত.

Marks Grade Point Letter Grade
0 to 32 0.00 F
33 to 39 1.00 D
40 to 49 2.00 C
50 to 49 3.00 B
60 to 69 3.50 A-
70 to 79 4.00 A
80 to 100 5.00 A+

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button