HSC

HSC ফর্ম পূরণ ২০২২ (এখনই আবেদন করুন)

HSC Form Fill Up 2022 (Apply Now) – Fee Payment

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার HSC ফর্ম পূরণ শুরু হয়েছে। 2022 সালের HSC প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদনের ফি সোনালী ব্যাংক লিমিটেড অনলাইন বিল পেমেন্ট সিস্টেমের মাধ্যমে পরিশোধ করতে হবে। আবেদন ফি প্রদানের জন্য অফিসিয়াল ওয়েবসাইট https://sbl.com.bd:7070/BoardFee/Fee/

সকল শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা একই প্রক্রিয়ায় এইচএসসি ফরম পূরণ করবে। ঢাকা, কুমিল্লা, রাজশাহী, সিলেট, যশোর, বরিশাল, ময়মনসিংহ, দিনাজপুর শিক্ষা বোর্ড তাদের অফিসিয়াল ওয়েবসাইটে ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আপডেট খবরের জন্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড এইচএসসি কর্নার অনুসরণ করুন। সকল শিক্ষা বোর্ডের জন্য নিবন্ধন প্রক্রিয়া একই।

HSC 2022 ফর্ম পূরণ

নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, শুধুমাত্র বাধ্যতামূলক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী এবং জিপিএ উন্নতি প্রার্থীদের একই প্রক্রিয়ায় ফরম পূরণ করতে হবে। ফরম পূরণ ছাড়া কোনো প্রার্থীর ফলাফল প্রকাশ করা হবে না। শিক্ষার্থীকে ফরম পূরণের প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে হবে এবং নির্ধারিত তারিখের মধ্যে অনলাইনে আবেদনের ফি দিতে হবে।

সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা 7 জুন 2022 তারিখে অনলাইনে প্রকাশিত হবে। তালিকা থেকে, প্রার্থীদের অনলাইন নির্বাচন 12ই আগস্ট থেকে 25 আগস্টের মধ্যে প্রতিষ্ঠানকে সম্পন্ন করতে হবে। ২০২২ সালের এইচএসসি ফরম পূরণের শেষ তারিখ ঢাকা বোর্ডের ২২ জুন ২০২২। প্রার্থীরা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ২০২২ ফর্ম ফিল-আপ ফি প্রদান করে ২৩ জুন ২০২২-এর মধ্যে অর্থপ্রদান সম্পূর্ণ করবেন। 23 জুন, 2022 এর পরে কোনো আবেদন ফি প্রদান করা যাবে না।

HSC ফর্ম পূরণ 2022 ফি

ঢাকা বোর্ডের প্রার্থীদের ফরম পূরণের ফি এর বিস্তারিত নিচে দেওয়া হল। এখানে নিয়মিত, অনিয়মিত, জিপিএ উন্নতি এবং প্রাইভেট পরীক্ষার্থীদের যাবতীয় ফি এর বিস্তারিত বিবরণ রয়েছে। অনলাইনে ফর্ম ফিল আপ করার সময় শিক্ষার্থী স্বয়ংক্রিয়ভাবে তার/তার মোট প্রদেয় পরিমাণ দেখতে পাবে।

HSC ফর্ম পূরণ 2022 বিজ্ঞপ্তি

HSC ফরম পূরণের বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত হয়েছে। ৩০ মে এ নোটিশ জারি করা হয়। এ বছর শিক্ষার্থীরা ঘরে বসেই ফরম পূরণ করতে পারবে এবং অনলাইনে ফি জমা দিতে পারবে। শিক্ষার্থী বা অভিভাবকদের শারীরিকভাবে কলেজে যেতে হবে না।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) পরীক্ষা 2022 এর জন্য অনলাইন ফর্ম পূরণ এবং প্রয়োজনীয় ফি প্রদানের নির্দেশাবলী প্রকাশিত হয়েছে। 2022 সালের HSC পরীক্ষার জন্য কোনো প্রাক-পরীক্ষা বা পরীক্ষা নেওয়া হবে না। তাই শিক্ষার্থীদের পরীক্ষার জন্য কোনো ফি দিতে হবে না। তারা শুধুমাত্র ফাইনাল পরীক্ষার ফি প্রদান করবে। শুধুমাত্র রেজিস্ট্রেশন সম্পন্ন করা শিক্ষার্থীরাই ফর্মটি পূরণ করতে এবং আবেদন ফি জমা দিতে আবেদন করতে পারবেন। শুধুমাত্র নিবন্ধনের সময় নির্ধারিত বিষয়ের জন্য ফরম পূরণ করা যাবে। বাইরের কোনো বিষয়ের জন্য ফরম পূরণ করা যাবে না।

HSC ফর্ম পূরণ করুন 2022 ফি পেমেন্ট (https://sbl.com.bd:7070/BoardFee/Fee/)

HSC পরীক্ষার 2022 ফরম পূরণের জন্য বোর্ড কর্তৃক নির্ধারিত ফি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের টিউশন ফি চব্বিশ মাসের বেশি সংগ্রহ করা যাবে না। শুধুমাত্র শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং সংশ্লিষ্টরা 1 জুলাই, 2020 থেকে 30 জুন, 2022 পর্যন্ত টিউশন ফি এবং বোর্ড কর্তৃক নির্ধারিত ফি সংগ্রহ করতে পারবেন।

HSC 2022 ফরম পূরণ করতে অভিভাবক/ছাত্রদের প্রতিষ্ঠানে আসতে বলা যাবে না। শিক্ষার্থী বা অভিভাবক ঘরে বসে অনলাইনে ফরম পূরণ করবেন।

কিভাবে HSC 2022 ফর্ম পূরণ করবেন? (ছাত্রের জন্য)

এইচএসসি পরীক্ষার্থীর নাম, এইচএসসি রেজিস্ট্রেশন নম্বর, এসএসসি রোল নম্বর, বোর্ড ফি, কেন্দ্র ফি এবং প্রতিষ্ঠানের বকেয়াসহ মোট ফি আলাদাভাবে এসএমএসের মাধ্যমে জানা যাবে। এছাড়াও এইচএসসি ফি প্রদানের একাধিক উপায় রয়েছে। ফরম পূরণের লিঙ্ক শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে প্রদান করা হবে।

এইচএসসি পরীক্ষার 2022 ফর্ম ফিল-আপ ফি সোনালী শেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে এসএমএসে প্রাপ্ত লিঙ্ক ব্যবহার করে বা সোনালী ব্যাংক সোনালী ই-শেবা অ্যাপ ব্যবহার করে পরিশোধ করা যেতে পারে। এছাড়াও, ঢাকা বোর্ডের ওয়েবসাইটের স্টুডেন্ট প্যানেল থেকে সোনালী শেভা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষার ফি পরিশোধ করা যাবে।

তিনটি পদ্ধতিতেই এইচএসসি পরীক্ষার ফি ঘরে বসে সোনালী ব্যাংক সোনালী ইশেবা অ্যাপ ব্যবহার করে মোবাইল ব্যাংকিং পরিষেবা যেমন Nagad, bKash, Rocket, UPay, Sonali ewallet ইত্যাদির মাধ্যমে পরিশোধ করা যাবে। তাছাড়া, যেকোন ভিসা, মাস্টারকার্ড, আমেরিকান এক্সপ্রেস, ডিবিবিএল নেক্সাসও এইচএসসি পরীক্ষার ফর্ম ফিল-আপ ফি প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। সোনালী ব্যাংকের অ্যাকাউন্টধারীরাও অনলাইন পেমেন্টের মাধ্যমে ফি পরিশোধ করতে পারবেন।

সোনালী ইশেবা দ্বারা এইচএসসি ফর্ম ফিল আপ ফি পেমেন্ট

এ বছর পরীক্ষার্থী বা তার অভিভাবক সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ সোনালী ই-সার্ভিসের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, সেন্টার ফি এবং প্রতিষ্ঠানের বকেয়া পরিশোধ করবেন। নগদ, বিকাশ, রকেট, উপে, সোনালী ইওয়ালেট, ইত্যাদি ফর্ম ফিল-আপ ফি প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। এইচএসসি ফরম 2021 ফি প্রদানের জন্য নিচের যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করুন।

সোনালী ইশেবার মাধ্যমে ফি প্রদান

  • সোনালী ব্যাংক লিমিটেড ইশেবা ওয়েবসাইট https://sbl.com.bd:7070/BoardFee/Fee/ দেখুন।
  • শিক্ষা বোর্ডের নাম নির্বাচন করুন।
  • এইচএসসি/আলিম/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • এসএসসি/দাখিল/সমমান পরীক্ষার রোল নম্বর প্রদান করুন।
  • “চেক” বোতামে ক্লিক করে তথ্যের যথার্থতা যাচাই করুন
  • প্রদত্ত তথ্য সঠিক হলে, “পেমেন্ট নিশ্চিত করুন” বোতামে ক্লিক করুন
  • তথ্যের যথার্থতা যাচাই করতে “পেমেন্ট নিশ্চিত করুন” বোতামে ক্লিক করুন। এটি সোনালী পেমেন্ট গেটওয়েতে (এসপিজি) যাবে।
  • অর্থপ্রদানের মোড নির্বাচন করুন (সোনালী ব্যাংক অ্যাকাউন্ট / সোনালী ওয়ালেট / কার্ড / মোবাইল ব্যাংকিং)।
  • সঠিক তথ্য প্রদান করে অর্থ প্রদান করুন। সঠিকভাবে পেমেন্ট করার পর আপনি লেনদেন নম্বর সহ একটি ভাউচার পাবেন। ভাউচার সংরক্ষণ করুন।
  • যেকোনো অর্থপ্রদানের সমস্যার জন্য “সহায়তা” বা “অভিযোগ” মেনু ব্যবহার করুন।

ঢাকা বোর্ড এইচএসসি ফরম পূরণ

  • ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে স্টুডেন্ট প্যানেলে প্রবেশ করুন।
  • HSC রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন। আপনি যদি আপনার রেজিস্ট্রেশন নম্বর না জানেন তবে অনুসন্ধান করতে এখানে ক্লিক করুন।
  • সাবমিট বাটনে ক্লিক করুন।
  • আপনি বিস্তারিত তথ্য এবং ফি পরিমাণ দেখতে পাবেন।
  • “ক্লিক ফর পে” বোতামে ক্লিক করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.