AdmissionUniversity Admission

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ – gstadmission.ac.bd

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২২ PDF গুচ্ছ ভর্তি পরীক্ষা ২০২১-২০২২

গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ : সম্মিলিত বিশ্ববিদ্যালয় ভর্তি প্রাথমিক আবেদন 15 জুন থেকে শুরু হয়েছে এবং 25 জুন 2022 পর্যন্ত চলবে৷ মোট 20টি বিশ্ববিদ্যালয় ভর্তি প্রক্রিয়াকে একীভূত করতে এবং এই বছর GST 20টি বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে সম্মত হয়েছে৷ সারাদেশে বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে এটি বিবেচনায় নেওয়া হয়েছে। আসুন GST ইন্টিগ্রেটেড ভর্তি পদ্ধতির সমস্ত সুবিধাগুলি জানতে তার উপর ঘনিষ্ঠভাবে নজর দেওয়া যাক। GST মানে সাধারণ বিজ্ঞান প্রযুক্তি যা সমস্ত বিশ্ববিদ্যালয় ভর্তি ব্যবস্থা 2021-22 এর সাথে একীভূত।

সুতরাং, আমরা আপনাকে এই পোস্টে গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এবং বিস্তারিত নির্দেশনা প্রদান করি। আমরা এখানে আপনাকে GST বিশ্ববিদ্যালয়গুলির ভর্তি পদ্ধতির একটি সম্পূর্ণ সংক্ষিপ্ত বিবরণ দেওয়ার চেষ্টা করব যাতে সম্ভাব্য প্রার্থীরা ভর্তির বিজ্ঞপ্তি, যোগ্যতা, কীভাবে আবেদন করতে হয়, মার্ক বিতরণ ইত্যাদির মতো সমস্ত বিবরণ এক জায়গায় খুঁজে পায়। আর কোন বকেয়া ছাড়া, শুরু করা যাক.

জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি 2022

জিএসটি ভর্তি পদ্ধতিতে আগ্রহী বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরদের বৈঠক অনুসারে, 2022 সালের এইচএসসি ফলাফলের সাথে সাথেই ইন্টিগ্রেটেড সিস্টেম ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হবে। এছাড়াও, এই সিস্টেমটি এইচএসসি ফলাফল প্রকাশের বিষয় ছিল কারণ ভর্তির জন্য আবেদন করার জন্য শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসিতে একটি নির্দিষ্ট জিপিএ প্রয়োজন হবে। তবে সম্প্রতি এইচএসসির ফলাফল প্রকাশিত হওয়ায়, জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি শীঘ্রই প্রকাশিত হবে। গুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হলে আপনি নিম্নলিখিত হাইলাইটগুলি পাবেন।

কিভাবে GST ভর্তি পরীক্ষা নেওয়া হবে?

পূর্বে উল্লিখিত 19টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে 7টি কৃষি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে যারা ইতিমধ্যে পূর্ববর্তী সেশন থেকে সম্মিলিত ভর্তি পরীক্ষা নিচ্ছে। GST সিস্টেমে, বিশ্ববিদ্যালয়গুলিকে তিনটি প্রধান বিভাগে ভাগ করা হবে এবং আপনি GST ভর্তি বিজ্ঞপ্তিতে নিম্নলিখিত বিভাগগুলি দেখতে পাবেন বলে আশা করা উচিত।

  • সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • প্রকৌশল বিশ্ববিদ্যালয়
  • কৃষি বিশ্ববিদ্যালয়

GST ভর্তি 2021-22 সিস্টেম

GST ভর্তি পদ্ধতিতে মোট পাঁচটি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে সাধারণ পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলির জন্য তিনটি (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় অধ্যয়ন), একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং একটি কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য। এতে শিক্ষার্থী ও অভিভাবকদের সকল ভর্তি পরীক্ষায় বসতে সারাদেশে যাতায়াতের ঝামেলা কমবে।

এইচএসসির সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং প্রতিটি গ্রুপের জন্য আইসিটি হবে সাধারণ বিষয়। প্রার্থীদের বিভিন্ন বিষয়ে 100টি বহুনির্বাচনী প্রশ্নের (MCQ) উত্তর দিতে হবে যেখানে কিছু বিষয় বাধ্যতামূলক হবে এবং কিছু বিষয় ঐচ্ছিক হবে। মূল্যায়নের পর যোগ্য শিক্ষার্থীদের মেধা তালিকায় রাখা হবে। একবার ফলাফল প্রকাশিত হলে, বিশ্ববিদ্যালয়গুলি পৃথকভাবে ভর্তির জন্য প্রয়োজনীয় ন্যূনতম নম্বর নির্ধারণ করতে পারে এবং এটি একটি বিশ্ববিদ্যালয় থেকে অন্য বিশ্ববিদ্যালয়ে পরিবর্তিত হতে পারে।

যারা 2022 বা 2022 সালে HSC পাশ করেছে তারা GST ভর্তির জন্য আবেদন করতে পারে তবে এটি বিশ্ববিদ্যালয়গুলির উপর নির্ভর করবে যে তারা 2022 সালে HSC পাশ করা প্রার্থীদের যোগ্য বলে বিবেচনা করবে কিনা যা তাদের ভর্তি বিজ্ঞপ্তিতে সত্য হবে। এছাড়াও, বিশ্ববিদ্যালয়গুলি পৃথকভাবে সিদ্ধান্ত নেবে যে তারা এসএসসি এবং এইচএসসি পরীক্ষা থেকে কত জিপিএ বিবেচনায় নিতে চলেছে। একটি প্রয়োজনীয় ন্যূনতম GPA GST ভর্তি পরীক্ষার জন্য যোগ্য বলে ঘোষণা করা হয়েছে যা আমরা পরবর্তী বিভাগে আলোচনা করব।

আবেদনের জন্য ন্যূনতম জিপিএ

এই বছর এই প্রক্রিয়ায় সমস্ত বিশ্ববিদ্যালয়ের জন্য GST ভর্তি ব্যবস্থার জন্য যোগ্যতার বাধাকে অভিন্ন করা হয়েছে। ভর্তির জন্য আবেদন করার জন্য তাদের একটি নির্দিষ্ট ন্যূনতম জিপিএ লাগবে। আপনার সুবিধার জন্য, আমরা নীচে বিভিন্ন গ্রুপের জন্য প্রয়োজনীয় ন্যূনতম জিপিএ তালিকাভুক্ত করছি।

  • বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীদের জন্য, SSC এবং HSC তে সর্বনিম্ন GPA 7.00 প্রয়োজন।
  • বিজনেস স্টাডিজ গ্রুপের শিক্ষার্থীদের, এসএসসি এবং এইচএসসিতে সর্বনিম্ন জিপিএ 6.50 প্রয়োজন।
  • মানবিক গ্রুপের শিক্ষার্থীদের জন্য, এসএসসি এবং এইচএসসিতে সর্বনিম্ন জিপিএ 6.00 প্রয়োজন।
  • প্রতিটি গ্রুপের প্রার্থীদের অবশ্যই এই দুটি পরীক্ষায় 3.00 এর কম জিপিএ থাকতে হবে না অন্যথায় তারা ভর্তির জন্য যোগ্য হবে না।

কিভাবে অনলাইনে আবেদন করবেন?

যেহেতু বিশ্ববিদ্যালয়গুলি থেকে পৃথক ভর্তি বিজ্ঞপ্তিগুলি এখনও লাইভ নয়, আবেদন প্রক্রিয়াটি এখনও বেশ ধোঁয়াশাপূর্ণ। কিন্তু আমরা অনুমান করি যে প্রক্রিয়াটি সমস্ত বিশ্ববিদ্যালয়ের জন্য প্রায় একই রকম হবে। সুতরাং, এখানে আবেদন প্রক্রিয়ার একটি দ্রুত ওভারভিউ রয়েছে যা আপনাকে অনুসরণ করতে হবে। আরো বিস্তারিত জানার জন্য প্রকৃত GST ভর্তি বিজ্ঞপ্তি পড়ুন বা এখানে নজর রাখুন কারণ আমরা যেকোনো সর্বশেষ তথ্য আপডেট করতে থাকব।

  • বিজ্ঞপ্তিতে উল্লিখিত GST ভর্তি পদ্ধতির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট বা কোনো স্বতন্ত্র ওয়েবসাইটে যান।
  • প্রক্রিয়া শুরু করতে আবেদন ক্লিক করুন.
  • সমস্ত প্রয়োজনীয় তথ্য যেমন রোল নম্বর / রেজি নম্বর, এসএসসি এবং এইচএসসি বোর্ডের নাম, পরীক্ষার বছর, ইত্যাদি পূরণ করুন।
  • সবকিছু ঠিক থাকলে Submit বাটনে ক্লিক করুন।
  • অ্যাডমিট কার্ড এবং ভর্তির ফলাফল সম্পর্কিত অন্যান্য বিবরণ যত তাড়াতাড়ি সম্ভব এখানে আপডেট করা হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা সার্কুলার ২০২২

কোন একজন শিক্ষার্থীর যদি এইচএসসিতে মানবিক বিভাগে পড়াশোনা করে থাকে তাহলে জিএসটির নিয়ম অনুসারে তাকে এ ইউনিটে আবেদন করতে হবে। আবার কোন একজন শিক্ষার্থী যদি এইচএসসিতে বাণিজ্য বিভাগে পড়াশোনা করে তাহলে তাকে বি ইউনিটে আবেদন করতে হবে। তেমনি ভাবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের সি ইউনিটে আবেদন করতে হবে। অর্থাৎ প্রতি বিভাগের জন্য আলাদা আলাদা ইউনিট নির্ধারিত থাকবে। আর এই প্রত্যেকটা ইউনিটে আবেদন করার জন্য কি যোগ্যতা লাগবে, কত জিপিএ থাকা লাগবে তা বিস্তারিত উল্লেখ আছে। জিএসটির ভর্তি বিজ্ঞপ্তি দেয় যারা জিএসটির প্রাথমিক আবেদন করতে চাই তারাই ভর্তি বিজ্ঞপ্তিটি ডাউনলোড করে নিলেই সহজে বুঝতে পারবে।

একজন শিক্ষার্থীর প্রাথমিক আবেদন শেষ হলে তার এসএসসি এবং এইচএসসি জিপিএ অনুসারে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত করা হবে। চূড়ান্ত আবেদনের সময় শিক্ষার্থীদের প্রতি ইউনিটে আবেদনের জন্য ফি প্রদান করতে হবে ৫০০ টাকা। শিক্ষার্থীরা আবেদন শেষ হলে নির্ধারিত দিনে পরীক্ষাকেন্দ্রে অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত পরীক্ষার প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে একজন শিক্ষার্থীর পছন্দের তালিকা অনুসারে নির্দিষ্ট একটি বিশ্ববিদ্যালয় ভর্তির সুযোগ দেয়া হবে। তাই যারা জিএসটির গুচ্ছাকারে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার তারিখ পরীক্ষার মানবন্টন, প্রাথমিক আবেদনের নিয়মাবলী, চূড়ান্ত আবেদনের নিয়মাবলী, পরীক্ষার আসন কেন্দ্র ইত্যাদি সম্পর্কে জানতে চান তারা আমাদের ওয়েবসাইটের থেকে জিএসটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ ডাউনলোড করে নিন।

GST ভর্তি পরীক্ষার মার্ক বিতরণ

GST ভর্তি পরীক্ষার মার্ক বন্টন জানা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি প্রার্থীদের তাদের গ্রুপ এবং ব্যক্তিগত শক্তি অনুযায়ী প্রস্তুতি নিতে সাহায্য করবে। এখানে GST ভর্তি পরীক্ষায় মার্ক বন্টনের সম্পূর্ণ বিভাজন হবে।

বিজ্ঞান গ্রুপ

বিজ্ঞান গ্রুপের প্রার্থীদের চারটি বাধ্যতামূলক বিষয়ের উত্তর দিতে হবে, যার নম্বর নিম্নরূপ।

বাংলা – ১০
ইংরেজি – 10
পদার্থবিদ্যা – ২০টি
রসায়ন – 20

আরও তিনটি ঐচ্ছিক বিষয় থাকবে যেখান থেকে প্রার্থীদের কমপক্ষে দুটি বিষয়ে উত্তর দিতে হবে। ঐচ্ছিক বিষয়ের মার্ক বিতরণ নিম্নরূপ।

জীববিদ্যা – 20
গণিত – ২০টি
আইসিটি – 20

বিজনেস স্টাডিজ গ্রুপ

বিজনেস স্টাডিজ গ্রুপের জন্য মার্ক বন্টন বেশ সহজ এবং প্রার্থীদের এখানে চারটি বাধ্যতামূলক বিষয়ের উত্তর দিতে হবে। তারা হল:

অ্যাকাউন্টিং – 25
ব্যবসা ব্যবস্থাপনা – 25
ভাষা (বাংলা+ইংরেজি) – 25 (13+12)
আইসিটি – 25

মানবিক গ্রুপ

এখানে মাত্র তিনটি বাধ্যতামূলক বিষয় সহ মানবিক গোষ্ঠীর জন্য জিনিসগুলি আরও সহজ।

বাংলা – 40
ইংরেজি – 35
আইসিটি – 25

এটি ছিল Gগুচ্ছ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সিস্টেম সম্পর্কে এবং আমরা আশা করি আপনি যুদ্ধের জন্য আপনাকে প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় সবকিছু পেয়েছেন। আমরা GST ভর্তি সংক্রান্ত ভবিষ্যতের আপডেট প্রকাশ করব তাই আমাদের অনুসরণ করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.