ঢাবি ৭ কলেজের প্রবেশপত্র ২০২২ PDF ডাউনলোড (সকল ইউনিট)

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ঢাবি ৭ কলেজের প্রবেশপত্র ২০২২ প্রকাশ করা হয়েছে। ঢাবি ৭ কলেজের অধীনে সরকারি সাত কলেজের প্রবেশপত্র 2022 ৩রা আগস্ট 2022-এ প্রকাশিত হয়েছে। আবেদনকারীরা কলেজে ভর্তির eis du ac bd ওয়েবসাইটের মাধ্যমে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। এটি এসএসসি এবং এইচএসসি তথ্য সহ লগইন করে ডাউনলোড করা যেতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয় ৭ কলেজের বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য ইউনিটের প্রবেশপত্র প্রকাশ করা হয়েছে। ৭ কলেজের A, B এবং C ইউনিটের প্রবেশপত্র ভর্তি পরীক্ষার তারিখ পর্যন্ত ডাউনলোড করা যাবে।

ভর্তি পরীক্ষার তারিখ, পরীক্ষার কেন্দ্র এবং ভর্তি পরীক্ষার নির্দেশনা প্রবেশপত্রে উল্লেখ করা আছে। অ্যাডমিট কার্ডের নির্দেশনা অনুযায়ী একটি এসএমএস পাঠিয়ে প্রার্থীদের সিট প্ল্যানে পাওয়া যাবে। আসন পরিকল্পনা এবং ভর্তি পরীক্ষার ফলাফল নির্দেশাবলী ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে উল্লেখ করা হয়েছে।

ঢাবি ৭ কলেজের প্রবেশপত্র ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় এর অধিনে ঢাবি ৭ কলেজের ভর্তির প্রবেশপত্র 2022 প্রকাশ করা হয়েছে। সমস্ত ইউনিটের প্রবেশপত্র ইতিমধ্যেই প্রবেশপত্রে প্রকাশিত হয়েছে। এ বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সমস্ত আবেদনকারীদের এখন ভর্তির ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটের প্রবেশপত্র ভর্তির ওয়েবসাইট ড্যাশবোর্ড থেকে ডাউনলোড করা যাবে। এটি করতে, আবেদনকারীদের অবশ্যই তাদের এসএসসি এবং এইচএসসি স্তরের পরীক্ষার তথ্য দিয়ে লগ ইন করতে হবে।

কিভাবে ৭ কলেজের অ্যাডমিট কার্ড ডাউনলোড করবেন?

ভর্তির ওয়েবসাইট থেকে ঢাবি 7 কলেজের প্রবেশপত্র। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত 7 সরকারি কলেজের ঢাকার প্রবেশপত্র collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে। ভর্তি পরীক্ষার তারিখ, সময়, স্থান এবং অন্যান্য তথ্য প্রবেশপত্রে উল্লেখ করা আছে। ভর্তি পরীক্ষার নির্দেশনাও অ্যাডমিট কার্ডে উল্লেখ করা আছে। বিজ্ঞান, কলা ও ব্যবসায় অধ্যয়ন ইউনিটের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় 7 কলেজের প্রবেশপত্র ডাউনলোড করতে, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • Collegeadmission.eis.du.ac.bd দেখার জন্য এখানে ক্লিক করুন।
  • এবার লগইন অপশনে যান।
  • আপনার SSC এবং HSC তথ্য প্রদান করুন।
  • “জমা দিন” বোতাম টিপুন।
  • ড্যাশবোর্ড থেকে 7 কলেজ অপশনে যান।
  • অ্যাডমিট কার্ড ডাউনলোড করুন।

৭ কলেজ ভর্তি পরীক্ষার তারিখ

ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাবি ৭ কলেজের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। 12 আগস্ট, 2022 তারিখে, সরকারি 7 কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এদিন ক ইউনিট (বিজ্ঞান) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর পরে, বি-ইউনিটের (কলা ও সামাজিক বিজ্ঞান) ভর্তি পরীক্ষা 19 আগস্ট, 2022 তারিখে অনুষ্ঠিত হবে। সি-ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষা 26 আগস্ট, 2022 তারিখে অনুষ্ঠিত হবে। ঢাবি 7 কলেজের ভর্তি পরীক্ষার সময়সূচি হল সমস্ত ইউনিটের জন্য নীচে দেওয়া হল।

A-Unit: বিজ্ঞান12 August 2022Friday3:30 PM to 4:30 PM
B Unit: আর্স19 August 2022Friday11:00 AM to 12:00 PM
C-Unit: কমার্স16 August 2022Friday11:00 AM to 12:00 PM

ঢাবি ৭ কলেজের আসন পরিকল্পনা 2022

আবেদনকারীকে আবেদনের সময় পরীক্ষা কেন্দ্র কর্তৃক নির্বাচিত বিভাগীয় কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রবেশপত্রে পরীক্ষার কেন্দ্র উল্লেখ থাকবে। তবে প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার আগে বিস্তারিত আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। শিক্ষার্থীরা প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার এক বা দুই দিন আগে ভর্তির ওয়েবসাইটে লগইন করে আসন পরিকল্পনা জানতে পারে। যেকোনো মোবাইল থেকে এসএমএস করেও সিট প্ল্যান জানতে পারবেন। আসন বিন্যাস জানার বিস্তারিত প্রক্রিয়া প্রবেশপত্রে উল্লেখ থাকবে। আসন পরিকল্পনা জানতে, ভর্তির ওয়েবসাইট collegeadmission.eis.du.ac.bd-এ লগইন করুন। এসএমএসের মাধ্যমে আসন সংক্রান্ত তথ্য জানতে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখে পাঠান 16321 নম্বরে।

৭ কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল 2022

মোট 120 নম্বরের ভিত্তিতে প্রার্থীদের প্রাপ্ত মেধা স্কোরের ক্রম অনুসারে মেধা তালিকা তৈরি করা হবে। এ জন্য মাধ্যমিক/ও লেভেল বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/গণনাকৃত জিপিএকে 2 দিয়ে গুণ করুন; উচ্চ মাধ্যমিক/এ লেভেল বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত/গণনাকৃত জিপিএকে 2 দ্বারা গুণ করলে, এই দুটির যোগফল ভর্তি পরীক্ষায় 100 নম্বরে প্রাপ্ত নম্বরের সাথে যোগ হবে এবং 120 নম্বরে মেধা স্কোর নির্ধারণ করা হবে। সে অনুযায়ী মেধা তালিকা তৈরি করা হবে।

ভর্তি পরীক্ষার সাত দিনের মধ্যে ঢাবির ভর্তির ওয়েবসাইটে (http://collegeadmission.eis.du.ac.bd) সফল প্রার্থীদের মেধা তালিকা ও ফলাফল প্রকাশ করা হবে। প্রার্থীরা এসএমএসের মাধ্যমেও ফলাফল জানতে পারবেন। মেধা তালিকা প্রকাশের পর নির্দিষ্ট তারিখের মধ্যে কলেজ ও বিষয় নির্বাচনের অনলাইন ফরম পূরণ করতে হবে। শিক্ষার্থীর পছন্দ, ভর্তি পরীক্ষার মেধা এবং ভর্তির যোগ্যতা অনুযায়ী বিভাগ বণ্টন সংক্রান্ত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) প্রকাশ করা হবে। ভর্তির জন্য চূড়ান্ত মনোনীত প্রার্থীর ক্ষেত্রে, এসএসসি এবং এইচএসসির মূল মার্কশিট সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে।