Special ReportsTechnology

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের মধ্যে পার্থক্য ২০২২

Difference between MediaTek and Snapdragon in 2022

আজ আমরা প্রসেসর সম্পর্কে আলোচনা করব এবং আমরা স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেকের মধ্যে পার্থক্য করব। এই পোস্টে আপনি সমস্ত বিবরণ জানতে পারবেন এবং আপনি স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেক সম্পর্কে পার্থক্য জানতে পারবেন

নিঃসন্দেহে, সবচেয়ে জটিল স্মার্টফোন থিমগুলির মধ্যে একটি হল তাদের প্রসেসর। শুরুতে, তাদের “প্রসেসর” বলা সম্পূর্ণ ভুল কারণ তারা এর চেয়ে অনেক বেশি। এই কারণেই নির্মাতাদের দ্বারা সাধারণত ব্যবহৃত নাম হল SoC (একটি চিপের সিস্টেম) কারণ এটি তাদের উদ্দেশ্যকে আরও স্পষ্টভাবে ব্যাখ্যা করে।

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের মধ্যে পার্থক্য

মিডিয়াটেক কি?

মিডিয়াটেক হল সাশ্রয়ী মূল্যের অথচ শক্তিশালী হেলিও চিপসেটগুলির প্রযোজক৷ MediaTek প্রসেসরগুলি প্রাথমিকভাবে Sony স্মার্টফোন এবং চীনা নির্মাতাদের দ্বারা কিছুটা দুর্বল ডিভাইসগুলিতে পাওয়া যেতে পারে।

Qualcomm এবং Exynos-এর তুলনায় MediaTek-এর প্রধান সুবিধা হল দাম যা প্রায় একই পারফরম্যান্সের জন্য দুই গুণ কম হতে পারে। তবে ব্যবহারকারীর অভিজ্ঞতা তেমন ভালো নয়।

মিডিয়াটেকের প্রসেসরগুলির জন্য সবচেয়ে বড় সমালোচনা হল অত্যন্ত দ্রুত উষ্ণতা এবং উচ্চ তাপমাত্রায় পৌঁছানো (স্ন্যাপড্রাগন 810-এর একই সমস্যা ছিল)।

সর্বশেষ মডেলের মধ্যে রয়েছে Helio X10, P10 এবং X20। বেঞ্চমার্ক টেস্টিং দেখায় যে X20 স্ন্যাপড্রাগন 820 এবং এক্সিনোস 8890 এর সাথে র‌্যাঙ্ক করা হয়েছে, কিন্তু তবুও এটি প্রিমিয়াম স্মার্টফোন ক্লাসের পথ খুঁজে পায় না।

P10 এর সাথে কয়েকটি ভাল ডিভাইসের মধ্যে একটি হল Sony Xperia XA, যখন X20 এমন ডিভাইসগুলিতে পাওয়া যায় যা এতটা জনপ্রিয় নয় যেমন এলিফন, জোপো বা ডুগি। MediaTek Inc Helio X23 এবং Helio X27 হল দুটি নতুন চিপসেট, ডিসেম্বর 2016-এ ঘোষণা করা হয়েছিল৷

Helio X23 এবং Helio X27 MiraVision EnergySmart Screen প্রযুক্তি বজায় রাখে যা 25% পর্যন্ত ব্যাটারি খরচ কমিয়ে দেয়। তাদের Helio X20 ARM Mali T880 MP4 এর মতো একই GPU রয়েছে।

 

MediaTek প্রসেসর সহ একটি ডিভাইস কেনার মাধ্যমে, একজন নিজেকে (অধিকাংশ ক্ষেত্রে) একটি নিম্ন মধ্যবিত্ত বা কিছু স্টার্ট-আপ মডেলের স্মার্টফোনে সীমাবদ্ধ করে।

মিডিয়াটেকের বৈশিষ্ট্য:

এত লাভজনক চিপসেট নয় – বড় ব্যাটারি গ্রাহক।
প্রসেসর কোরের একটি সংখ্যার কারণে বৃহত্তর গরম করার হার।
একটি ছোট, গ্রাফিক চিপ যা মিডিয়াটেক দ্বারা উত্পাদিত হয় না এই চিপসেটের মধ্যে একত্রিত করা হয়েছে৷
প্রক্রিয়া শক্তি সর্বোচ্চ।
সাধারণভাবে চিপসেট প্রতি প্রসেসরে আরও কোর অফার করে।
মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের মধ্যে পার্থক্য
স্ন্যাপড্রাগন কি?
কোয়ালকম প্রসেসর তাদের স্ন্যাপড্রাগন সিরিজের জন্য সবচেয়ে বেশি পরিচিত। Snapdragon 820 এর জন্য তারা বর্তমানে বাজারে সেরা।

এই প্রিমিয়াম মডেলটি আজকের সেরা কিছু স্মার্টফোনে পাওয়া যাবে। সেরা চীনা মোবাইল ফোন – Xiaomi Mi 5, OnePlus 3 LG G5 Samsung Galaxy S7 এবং S7 Edge (চীনা এবং আমেরিকান বাজার) এবং HTC 10।

স্যামসাং তার এক্সিনোস চিপ থেকে দূরে সরে যাওয়ার বিষয়টি স্ন্যাপড্রাগন 820 এর গুণমান সম্পর্কে কথা বলার জন্য যথেষ্ট। Qualcomm বর্তমানে 4G LTE বাজারের 65 শতাংশ দখল করে এবং চীনে বিশেষভাবে প্রভাবশালী, যেখানে 5টি বৃহত্তম নির্মাতারা প্রধানত তাদের প্রসেসর ব্যবহার করে (Xiaomi, Huawei, ZTE, TCL, Lenovo)।

আগের মডেলগুলির তুলনায় স্ন্যাপড্রাগন 820 এর প্রধান সুবিধাগুলি গতি, কম শক্তি খরচ, গ্রাফিক্সের 40% উন্নতিতে আলাদা। গ্রাফিক ক্ষমতা হল পঞ্চম প্রজন্মের Adreno GPU (Adreno 530)। 800 সিরিজের পাশাপাশি, Snapdragons 600 সিরিজগুলিও উচ্চ মানের যা মিড-রেঞ্জের স্মার্টফোনগুলিতে পাওয়া যায়, যেমন Huawei P8 Lite, OPPO R5, HTC Desire 820 এবং অনুরূপ।

উন্নত প্রযুক্তি বিবেচনা করে, VR বা 4K এর মতো ক্রমবর্ধমান চাহিদাপূর্ণ সামগ্রীর আগমন, 600 সিরিজের নীচের প্রসেসর সহ একটি স্মার্টফোন সুপারিশ করা হয় না। ব্যতিক্রম Samsung J5 2016 এর মত ডিভাইস হতে পারে।

স্ন্যাপড্রাগনের বৈশিষ্ট্য:

সবচেয়ে নিরাপদ চিপসেট – ব্যাটারির খুব কম ব্যবহার।
ইন্টেল বা মিডিয়াটেকের তুলনায় কম তাপ।
Adreno, Qualcomm দ্বারা উত্পাদিত একটি গ্রাফিক্স প্লাগ, সর্বদা এই চিপসেটের অংশ।
বেঞ্চমার্ক পরীক্ষাগুলি প্রায়শই দেখায় যে স্ন্যাপড্রাগন চিপসেটের কার্যক্ষমতা বাকিগুলির চেয়ে ভাল।
মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের মধ্যে পার্থক্য
মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের উত্স
MediaTek হল আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর কোম্পানী যা 1997 সালে তাইওয়ানের সিনচুতে সদর দপ্তর সহ প্রতিষ্ঠিত হয়। স্ন্যাপড্রাগন হল কোয়ালকম দ্বারা উত্পাদিত প্রসেসর, যেটি একটি আন্তর্জাতিক সেমিকন্ডাক্টর এবং আইটি সরঞ্জাম উত্পাদনকারী সংস্থা, যার সদর দপ্তর সান দিয়েগো, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রে এটি 1985 সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

 

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের প্রসেসর কোর

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগন উভয়ই মাল্টিকোর প্রসেসর (1-2-4-6-8-10)। MediaTek একটি 12 কোর চিপসেটের ট্রায়াল উৎপাদন শুরু করেছে। যাইহোক, আমাদের মনে রাখা উচিত যে প্রসেসরে কতগুলি কোর রয়েছে এবং কোরগুলি কী করছে তা কম গুরুত্বপূর্ণ।

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগন-এ CPU এবং GPU

পারফরম্যান্সের দৃষ্টিকোণ থেকে বিশুদ্ধভাবে MediaTek এবং Qualcomm-এর তুলনা করলে, CPU-র ক্ষেত্রে প্রায় কোনও পার্থক্য নেই, তবে এটি স্পষ্ট যে সমস্ত Snapdragon SoC-তে ইনস্টল করা Adreno GPU দ্বারা গ্রাফিক্স অংশটি আরও ভালভাবে সম্পন্ন করা হয়েছে। এটি উচ্চ প্রান্তের বিভাগে বিশেষভাবে লক্ষণীয়। GPU পারফরম্যান্সের পার্থক্য মিড-রেঞ্জ এবং লো-এন্ড সেগমেন্টে উল্লেখযোগ্যভাবে কম লক্ষণীয়। Qualcomm তার গ্রাফিক্স চিপ তৈরি করে যা প্রসেসর এবং অন্যান্য উপাদানের সাথে কাজ করার জন্য সবচেয়ে ভালো ইঞ্জিনিয়ারড।

মিডিয়াটেক এবং স্ন্যাপড্রাগনের ব্যাটারি লাইফ

মিডিয়াটেক চিপসেটগুলি উচ্চ শক্তি গ্রহণকারী বলে পরিচিত যার ফলে ব্যাটারির আয়ু কম হয়। তারা তাদের প্রসেসর উন্নত করছে

উপসংহার

এটি স্ন্যাপড্রাগন এবং মিডিয়াটেকের মধ্যে পার্থক্য। এই প্রসেসর এখন কি আমি আশা করি আপনি স্ন্যাপড্রাগন বনাম মিডিয়াটেক সম্পর্কে সমস্ত বিবরণ জানতে পারবেন। এটি প্রসেসরের পার্থক্য

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button