AdmissionQuestion SolutionUniversity Admission

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২ প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিটের ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হয়েছে। তাই শিক্ষার্থীরা ঢাবি ক ইউনিটের প্রশ্নের সমাধান খুঁজছে। ফলস্বরূপ, আমরা DU A ইউনিট প্রশ্ন সমাধান নিয়ে এসেছি। আপনি যদি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ইউনিটের প্রশ্নের সমাধান খুঁজছেন তাহলে আপনি সঠিক জায়গায় আছেন। কারণ আমরা ঢাবি এ ইউনিটের প্রশ্ন সমাধান প্রকাশ করেছি।

শুরু হয়েছে ঢাবি ভর্তি পরীক্ষা ২০২২। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। ঢাবি কা ইউনিটের প্রশ্ন শিক্ষার্থীদের জন্য খুবই সহজ ছিল। কিন্তু কয়েকটি প্রশ্ন আপনাকে বিভ্রান্ত করতে পারে। তাই আমরা ঢাবির এ ইউনিটের বিজ্ঞান বিভাগের সকল প্রশ্নের সমাধান করেছি। ঢাকা ইউনিভার্সিটি বিগগন প্রোশনো সোমাধন এখানে পাওয়া যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় এ ইউনিট ভর্তি ২০২২

এই বছর কর্তৃপক্ষ ঢাবি (ঢাকা বিশ্ববিদ্যালয়) এ ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ 10 জুন 2022 নির্ধারণ করেছে। তারা 15 মে 2022 তারিখে প্রবেশপত্র এবং পরীক্ষার তারিখ সম্পর্কে অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ফলস্বরূপ, পরীক্ষা আজ অনুষ্ঠিত হয়েছে। আসুন এখানে ভর্তির বিস্তারিত দেখুন।

কর্তৃপক্ষের নাম: ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)
পরীক্ষার নাম: একটি ইউনিট ভর্তি পরীক্ষা
অধিবেশন: 2021-22
ভর্তি পরীক্ষার তারিখ: 10 জুন 2022
পরীক্ষার সময়: 11.00 AM থেকে 12.30 PM (1.30 ঘন্টা)
পরীক্ষার ধরন: MCQ (মাল্টিপল চয়েস প্রশ্ন) এবং লিখিত

DU A ইউনিটের প্রশ্ন সমাধান 2022

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক ইউনিট হলো বিজ্ঞান ইউনিট। সমস্ত বিজ্ঞানের শিক্ষার্থীরা শুধুমাত্র এই কা ইউনিটের জন্য আবেদন করে। যারা 2022 সালের du a ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন তারা অধীর আগ্রহে প্রশ্ন সমাধানের জন্য অপেক্ষা করছেন। কারণ শিক্ষার্থীরা পুরো প্রশ্নের 100% সঠিক উত্তর দিতে পারে না। ফলস্বরূপ, আমরা কা ইউনিটের প্রশ্নের সমাধান প্রদান করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সাহায্য করার সিদ্ধান্ত নিয়েছি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিটের প্রশ্ন ইতিমধ্যে আমাদের হাতে এসেছে। আমাদের দল যত তাড়াতাড়ি সম্ভব এই প্রশ্নের সমাধান করে। তাই আপনাকে এই du a ইউনিট প্রশ্নের উত্তর 2022 এর জন্য অপেক্ষা করতে হবে। DU A ইউনিটের বিষয়গুলো হল পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিজ্ঞান, মনোবিজ্ঞান, ভূগোল, ফিশারিজ ইত্যাদি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট ভর্তি পরীক্ষার প্রশ্ন ও উত্তর 2022

প্রতি বছর অনেক শিক্ষার্থী ঢাবি এ ইউনিটে ভর্তির জন্য আবেদন করে। এই বছর 2022 সালে এবং একটি নির্দিষ্ট সংখ্যক শিক্ষার্থী ঢাবির এ ইউনিটের জন্য আবেদন করেছে যারা সম্প্রতি এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। বিজ্ঞান বিভাগে যারা পড়েছেন তারা ঢাবি ক ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আপনি আমাদের ওয়েবসাইট থেকে DU A ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্ন 2022 এর সমাধান দেখতে পারেন। প্রতি বছর আমরা বাংলাদেশের ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান প্রকাশ করি। যারা ঢাবি এ ইউনিটের ভর্তির প্রশ্ন সার্চ করেছেন তারা এখান থেকে দেখতে পারেন। আমরা 2022 ঢাবি বিজ্ঞান অনুষদের ভর্তি প্রশ্নের উত্তরপত্র প্রকাশ করেছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদ ভর্তি প্রশ্ন সমাধান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটি সব বিভাগের শিক্ষার্থীদের জন্য ইউনিট বরাদ্দ করেছে। ইউনিট প্রশ্ন অন্যান্য ইউনিটের তুলনায় একটু সহজ হতে থাকে। ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নে অনেকেই অনেক ভুল করে থাকেন। তাই আজ আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের প্রশ্নের সমাধান প্রকাশ করেছি।
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২
du-a-unit-chemistry-and-math-question
du-a-unit-math-question
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২
du-a-unit-bangla-question
du-a-unit-english-question
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২
ঢাকা বিশ্ববিদ্যালয় ক ইউনিট প্রশ্ন সমাধান ২০২২

DU প্রশ্ন প্যাটার্ন এবং মার্ক বিতরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে ক ইউনিটের ভর্তি পরীক্ষার বণ্টন পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এমসিকিউ ও লিখিত উভয় পদ্ধতিতেই পরীক্ষা নেওয়া হবে। ভর্তি পরীক্ষার মোট নম্বর হবে ১০০টি যার মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। MCQ পরীক্ষা 45 মিনিট এবং লিখিত পরীক্ষা 45 মিনিটের হবে।

ঢাবি এ ইউনিট হিউম্যান ডিস্ট্রিবিউশন (এমসিকিউ)

পদার্থবিদ্যা (প্রয়োজনীয়) = 15 নম্বর
রসায়ন (প্রয়োজনীয়) = 15 নম্বর
জীববিদ্যা = 15 নম্বর
গণিত = 15টি সংখ্যা
বাংলা = 15টি সংখ্যা
ইংরেজি = 15টি সংখ্যা

MCQ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য 0.25 নম্বর কাটা হবে এবং তা বিষয়গতভাবে সামঞ্জস্য করা হবে। একজন প্রার্থী যদি 4টি বিষয়ে প্রশ্নের উত্তর দেন, তাহলে তিনি যেকোনো বিভাগ/ইনস্টিটিউটে ভর্তি হতে পারবেন।

DU A ইউনিট মানব বিতরণ (লিখিত)

দার্থবিদ্যা (প্রয়োজনীয়) = 10 নম্বর
রসায়ন (প্রয়োজনীয়) = 10 নম্বর
জীববিদ্যা = 10 নম্বর
গণিত = 10টি সংখ্যা
বাংলা = ১০টি সংখ্যা
ইংরেজি = 10টি সংখ্যা

(প্রয়োজনীয় বিষয়ের সাথে অন্য যেকোনো 2টি বিষয় সহ মোট 4টি বিষয়ে পরীক্ষা দিতে হবে)

একটি ইউনিটে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। তবে সাবজেক্টের চাহিদা অনেক। DU A ইউনিটের পরীক্ষায় 100 নম্বর থাকে। এই কোর্সে দুই ধরনের পরীক্ষা নেওয়া হবে। প্রথমটি হল একাধিক পছন্দের প্রশ্ন (MCQ) এবং অন্যটি হল লিখিত পরীক্ষা। MCQ পরীক্ষায় 60 নম্বর থাকে এবং আপনাকে 45 মিনিটের মধ্যে উত্তর দিতে হবে। সুতরাং, লিখিত পরীক্ষায় 40 নম্বর থাকে এবং সময়ও 45 মিনিট। MCQ পরীক্ষায় পাস নম্বর 24 এবং লিখিত পরীক্ষার পাস নম্বর 12। তবে সকল শিক্ষার্থীকে mcq বিভাগে পাস করতে হবে অন্যথায় লিখিত পরীক্ষা মূল্যায়ন করা হবে না। মোট পাস মার্ক 100 এর মধ্যে 40।

আমাদের ওয়েবসাইটে, আমরা সর্বদা সমস্ত ধরণের প্রশ্নের সমাধান প্রকাশ করি যেমন বিশ্ববিদ্যালয় পরীক্ষা, চাকরির পরীক্ষা, এসএসসি, এইচএসসি পরীক্ষা ইত্যাদি। আপনি আমাদের ওয়েবসাইট থেকে 24 ঘন্টা পরিষেবা পেতে পারেন। তাই আমরা সমস্ত চাকরি এবং শিক্ষাগত রুটিন, পরামর্শ, প্রবেশপত্র, ফলাফল এবং অন্যান্য সম্পর্কিত তথ্য সরবরাহ করি। তাই গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর পেতে আমাদের সাথেই থাকুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.