AdmissionAdmit CardUniversity Admission

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড এবং আসন পরিকল্পনা ২০২২

Dhaka University Admission: Admit Card and Seat Plan

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড 2022 16 মে 2022 থেকে ডাউনলোড করা যাবে। প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষার তারিখ পর্যন্ত এটি ডাউনলোড করা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির প্রতিটি ইউনিটের জন্য প্রার্থীদের একটি আলাদা অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। প্রবেশপত্র ছাড়া প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। অ্যাডমিট কার্ডে ভর্তি পরীক্ষার তারিখ, স্থান এবং অন্যান্য তথ্য উল্লেখ থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড ডাউনলোডের জন্য একটি পৃথক সময়সীমা থাকবে। আবেদনের সময় শেষে প্রতিটি ইউনিটে ঢাবির অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে।

আবেদনকারীরা অফিসিয়াল অ্যাডমিশন ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে লগ ইন করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারেন। এটি HSC/সমমান এবং SSC/সমমান রোল নম্বর এবং অন্যান্য তথ্য দিয়ে লগইন করে ডাউনলোড করা যেতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড পরীক্ষার আগ মুহূর্ত পর্যন্ত ডাউনলোড করা যাবে।

কিভাবে DU Admit Card ডাউনলোড করবেন?

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড 2021-22 ডাউনলোড করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন। প্রতিটি ইউনিটের জন্য আলাদা অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। ভর্তি পরীক্ষার তারিখ, সময়, পরীক্ষার কেন্দ্র এবং নির্দেশনা প্রবেশপত্রে উল্লেখ করা আছে।

  • ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd দেখার জন্য এখানে ক্লিক করুন
  • আপনার HSC এবং SSC তথ্য দিয়ে লগইন করুন।
  • স্টুডেন্ট ড্যাশবোর্ডে প্রবেশ করুন।
  • আপনি যে ইউনিটে আবেদন করেছেন তার প্রবেশপত্র ডাউনলোড করুন।

ঢাবি ভর্তি 2021-2022

অনলাইন আবেদন শুরু: 20 এপ্রিল 2022

আবেদনের শেষ তারিখ: 10 মে 2022

ভর্তি পরীক্ষার তারিখ: 3 জুন থেকে 17 জুন 2022

প্রবেশপত্র ডাউনলোড: 16 মে 2022

ভর্তির ওয়েবসাইট: admission.eis.du.ac.bd

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা 2021-22

Unit Name Admission Test Date Day Time
GA Unit 3 June 2022 Friday 11:00 am to 12:30 pm
KHA Unit 4 June 2022 Saturday 11:00 am to 12:30 pm
KA Unit 10 June 2022 Friday 11:00 am to 12:30 pm
GHA Unit 11 June 2022 Saturday 11:00 am to 12:30 pm
CHA Unit 17 June 2022 Friday 11:00 am to 12:30 pm
CHA Unit (Drawing To be announced 11:00 am to 12:00 pm

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন পরিকল্পনা 2022

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন পরিকল্পনা ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে প্রকাশ করা হবে। এটি ভর্তির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এয়ারটেল, বাংলালিংক, রবি এবং টেলিটক মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়েও ঢাবির সিট প্ল্যান জানা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন পরিকল্পনা কেএ ইউনিট (এ ইউনিট) এবং কেএইচএ ইউনিট (বি ইউনিট) এর জন্য প্রকাশিত হয়েছে। আপনি যদি একজন প্রার্থী হন তবে আপনি ঢাবির স্টুডেন্ট ড্যাশবোর্ড থেকে আপনার এইচএসসি রোল, বোর্ড, পাসের বছর এবং এসএসসি রোল দিয়ে লগইন করে আপনার আসন পরিকল্পনাটি পরীক্ষা করতে পারেন। আপনি যদি মোবাইল ফোন SMS এর মাধ্যমে আপনার আসন পরিকল্পনা চেক করতে চান তাহলে অনুগ্রহ করে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন। এই নির্দেশনা আপনার প্রবেশপত্রে উল্লেখ করা আছে। আসন পরিকল্পনা তথ্যের জন্য অ্যাডমিট কার্ড অনুসরণ করুন।

প্রথমে আপনার মোবাইল ফোনের SMS অপশনে যান এবং টাইপ করুন-

DU<space>UNIT Keyword<space>ভর্তি পরীক্ষার রোল লিখে পাঠিয়ে দিন 16321 নম্বরে।

উদাহরণ: DU KA 654212 এবং 16321 নম্বরে পাঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2022

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত হয়েছে। ঢাবি ভর্তি ফরম 2021-22 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ভর্তির ওয়েবসাইট ভর্তির মাধ্যমে পূরণ করা যাবে eis du ac bd.

ভর্তি বিজ্ঞপ্তির সাথে বিস্তারিত প্রসপেক্টাস প্রকাশ করা হয়েছে। প্রসপেক্টাসে KA, KHA, GA, GHA, এবং CHA ইউনিটে আবেদনের জন্য আবেদনের যোগ্যতা এবং অন্যান্য তথ্য রয়েছে। একই সঙ্গে প্রকাশ করা হয়েছে ইউনিট ভিত্তিক ভর্তি পরীক্ষার সময়সূচি। এ বছর প্রথমবারের মতো বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে।

আবেদনকারীকে নির্ধারিত তারিখে ভর্তির ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। ভর্তি পরীক্ষার আগে বিস্তারিত আসন পরিকল্পনা প্রকাশ করা হবে। প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষা শেষে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। মেধা তালিকা ও অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

আবেদনের যোগ্যতা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ নেই। তবে যারা পরীক্ষার্থী উন্নতি করছে তারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে 2021-2022 স্নাতক ভর্তির জন্য আবেদন করার জন্য, আবেদনকারীকে 2016 থেকে 2019 সালের মধ্যে যেকোনো শিক্ষা বোর্ড থেকে SSC বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীদেরকে 2021 সালে যেকোনো শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে HSC এবং সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। . যারা ‘এ’ লেভেল ও ‘ও’ লেভেল পাস করেছে তারাও ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের GHA-ইউনিট (গ্রুপ পরিবর্তন) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ভর্তি বাতিল করা হয়েছে।

Unit Name Minimum Total GPA GPA in HSC/Equivalent GPA in SSC/Equivalent
KA Unit 8.00 3.50 3.50
KHA Unit 7.50 3.00 3.00
GA Unit 7.50 3.50 3.50
GHA Unit
CHA Unit 7.00 3.00 3.00

এছাড়াও, আবেদনকারীদের অবশ্যই যে ইউনিটে তারা আবেদন করছেন তার জন্য প্রয়োজনীয় যোগ্যতা থাকতে হবে। ইউনিট ভিত্তিক আবেদনের যোগ্যতা নিচে দেওয়া হল।

KA-ইউনিট: KA ইউনিট বিজ্ঞান ও কৃষির জন্য। ঢাকা বিশ্ববিদ্যালয়ের KA-ইউনিটের জন্য আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বা সমমানের) পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে 8.50 হতে হবে। এছাড়াও, প্রত্যেকের আলাদাভাবে কমপক্ষে 3.50 থাকতে হবে। ৪র্থ বিষয়ের সাথে জিপিএ হিসাব করা হবে। এছাড়াও, যে প্রার্থীরা যে কোনও বিভাগে ভর্তি হতে চান তাদের অবশ্যই সেই বিভাগের জন্য নির্ধারিত যোগ্যতা থাকতে হবে।

KHA-ইউনিট: যারা মানবিক থেকে এইচএসসি ও সমমান পাস করেছেন তারা KHA-ইউনিটে আবেদন করতে পারবেন। KHA-ইউনিটের জন্য আবেদন করার জন্য, সর্বনিম্ন মোট জিপিএ 8.00 হতে হবে। এছাড়াও, SSC এবং HSC বা সমমানের প্রতিটি স্তরের আলাদাভাবে ন্যূনতম GPA 3.00 থাকতে হবে। ৪র্থ বিষয়ের সাথে জিপিএ হিসাব করা হবে। কিছু ক্ষেত্রে, ইউনিট দ্বারা নির্ধারিত নম্বর/গ্রেডের শর্ত পূরণ করতে হবে।

GA-ইউনিট: ঢাকা বিশ্ববিদ্যালয়ের “GA-ইউনিট” বিবিএ প্রোগ্রামের জন্য। তবে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ বিবিএ নয়। বিজনেস স্টাডিজ, ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ এবং বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা GA-ইউনিটে আবেদন করতে পারবেন। সি-ইউনিটের জন্য আবেদনের জন্য সর্বনিম্ন মোট জিপিএ 8.00। এছাড়াও, এসএসসি এবং এইচএসসি স্তরের প্রতিটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ 3.50 থাকতে হবে। ৪র্থ বিষয়ের সাথে জিপিএ হিসাব করা হবে।

GHA-ইউনিট: GHA-ইউনিট হল সামাজিক বিজ্ঞান অনুষদ। বিজ্ঞান, বিজনেস স্টাডিজ এবং মানবিক গ্রুপ সহ সবাই এই ইউনিটে আবেদন করতে পারবেন। তবে যেই গ্রুপ থেকে আবেদন করবে, তাকে অবশ্যই সেই গ্রুপের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে। চতুর্থ বিষয় দিয়ে জিপিএ হিসাব করা হবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় কোনো বিষয়ে “B” গ্রেড (গ্রেড পয়েন্ট 3.00) এর নিচে থাকলে আবেদন গ্রহণ করা হবে না।

  • মানবিক গ্রুপের শিক্ষার্থীদের জন্য SSC এবং HC স্তরের প্রতিটিতে পৃথকভাবে মোট GPA ন্যূনতম 8.00 এবং 3.0 হতে হবে।
  • ব্যবসায়িক অধ্যয়ন গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য, SSC এবং HSC স্তরের প্রতিটির জন্য পৃথক ন্যূনতম 3.50 GPA সহ মোট GPA কমপক্ষে 8.00 হতে হবে৷
  • বিজ্ঞান গ্রুপের ছাত্রদের ন্যূনতম মোট জিপিএ 8.50 থাকতে হবে। এছাড়াও, প্রতিটি এসএসসি এবং এইচএসসিতে আলাদাভাবে ন্যূনতম জিপিএ 3.50 থাকতে হবে।

CHA-ইউনিট: ঢাকা বিশ্ববিদ্যালয়ের “CHA-ইউনিট” হল চারুকলা অনুষদ। যেকোনো গ্রুপের শিক্ষার্থীরা এই ইউনিটে আবেদন করতে পারবে। CHA ইউনিটের জন্য আবেদন করার জন্য ন্যূনতম মোট GPA 7.00 প্রয়োজন। এছাড়াও এসএসসি এবং এইচএসসি স্তরে ন্যূনতম জিপিএ 3.00 হতে হবে। চতুর্থ বিষয় দিয়ে জিপিএ হিসাব করা হবে।

ঢাবি ভর্তির ফর্ম 2022

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য অনলাইনে আবেদন করতে, প্রথমে গাইডলাইন অনুযায়ী একটি রঙিন ছবি তৈরি করুন এবং ভিজিট করুন: admission.eis.du.ac.bd এবং আপনার এসএসসি এবং এইচএসসি রোল, পাসিং ইয়ার ইনপুট করুন। পরবর্তী ধাপে সমস্ত তথ্য সাবধানে ইনপুট করুন। অবশেষে আবেদন জমা দিন এবং পেমেন্ট স্লিপ প্রিন্ট আউট.

অনুগ্রহ করে মনে রাখবেন যে, কোন অসুবিধা থাকলে দয়া করে ওয়েব ব্রাউজারটি পুনরায় লোড বা রিফ্রেশ করবেন না। আমি আপনাকে পরামর্শ দিচ্ছি শুরু থেকেই আপনার কাজ শুরু করুন। আপনি আপনার ফটোগ্রাফ সম্পর্কে আরো সতর্ক হতে হবে.

  • প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd দেখুন (আবেদনের জন্য এখানে ক্লিক করুন)।
  • আপনার HSC/সমমান এবং SSC/সমমান পরীক্ষার রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • আপনার বিস্তারিত তথ্য দেখুন. আপনি কোন ইউনিট আবেদন করার যোগ্য তাও দেখতে পারেন।
  • আপনার মোবাইল নম্বর দিন।
  • কোটা থাকলে কোটার তথ্য দিন।
  • আপনার ভর্তি পরীক্ষার কেন্দ্র নির্বাচন করুন যেখানে আপনি ভর্তি পরীক্ষায় বসতে চান (বিভাগীয় শহর)।
  • তোমার ছবি আপলোড কর.
  • পরবর্তী ধাপে, আপনি যে সকল ইউনিটে আবেদন করতে চান সেগুলিতে আবেদন করুন।
  • মোবাইল ব্যাঙ্কিং এর মাধ্যমে আবেদন ফি প্রদান করুন অথবা ব্যাঙ্ক পেমেন্টের জন্য পে স্লিপ ডাউনলোড করুন।

টাকা দেবার নির্দেশ

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবেদন ফি ব্যাংকের মাধ্যমে পরিশোধের পাশাপাশি মোবাইল ব্যাংকিং বা ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে পরিশোধ করা যাবে। প্রতি ইউনিটের জন্য আবেদন ফি টাকা। সার্ভিস চার্জ এবং অন্যান্য সহ 650।
অনলাইনে ভর্তির ফরম পূরণ করার পর বিকাশ, রকেট, নগদ বা শিওরক্যাশের মাধ্যমে তাৎক্ষণিকভাবে আবেদন ফি পরিশোধ করা যাবে। ভিসা কার্ড, মাস্টারকার্ড বা আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমেও আবেদন ফি প্রদান করা যেতে পারে।

অন্যান্য বছরের মতো পেমেন্ট স্লিপ তৈরি করে সোনালী, জনতা, অগ্রণী বা রূপালী ব্যাংকের যেকোনো শাখায় আবেদন ফি জমা করা যেতে পারে।

পেমেন্ট স্ট্যাটাস চেক

ব্যাঙ্ক দ্বারা আপনার অর্থপ্রদান সম্পূর্ণ করার পরে, আপনার ভর্তি ফি 3 অফিসিয়াল দিনের মধ্যে জমা করা হবে। আপনার পেমেন্ট স্ট্যাটাস চেক করতে (admission.eis.du.ac.bd) থেকে আপনার স্টুডেন্ট প্যানেল লগইন করুন এবং পেমেন্ট স্ট্যাটাস চেক করুন। এছাড়াও আপনি মোবাইল ফোন SMS এর মাধ্যমে অর্থপ্রদানের স্থিতি পরীক্ষা করতে পারেন। এসএমএস দ্বারা চেক করতে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন.

DU<space>PIN লিখে পাঠান 16321 নম্বরে

উদাহরণ: DU 140030644444 এবং 16321 নম্বরে পাঠান

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি 2022

ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড এবং আসন পরিকল্পনা ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কস বিতরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের 2021-22 শিক্ষাবর্ষের নম্বর বণ্টনে পরিবর্তন আনা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির কেএ, কেএইচএ, জিএ এবং জিএইচএ ইউনিটে ৬০ নম্বরের এমসিকিউ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধুমাত্র CHA ইউনিটে 40 নম্বরের MCQ এবং 60 নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। KA, KHA, GA, এবং GHA ইউনিটের জন্য MCQ পরীক্ষার সময়কাল হবে 45 মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য 45 মিনিট। CHA ইউনিটের জন্য, MCQ পরীক্ষার জন্য 30 মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য 45 মিনিট। ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর 20 নম্বর গণনা করা হবে। 100 নম্বরের ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। এ বছরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। অর্থাৎ শুধু ঢাকায় নয়, বিভাগীয় পর্যায়েও ভর্তি পরীক্ষা কেন্দ্রীয়ভাবে নেওয়া হবে। ইউনিট অনুযায়ী মার্কস বন্টন নিচে দেওয়া হল.

kA ইউনিট:

  • ভর্তি পরীক্ষার বিষয়: পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, জীববিদ্যা
  • আপনি যদি এইচএসসি বা সমমানের যেকোনো চতুর্থ বিষয় এড়িয়ে যেতে চান তবে আপনি বাংলা বা ইংরেজি নির্বাচন করতে পারেন।

KHA ইউনিট:

  • ভর্তি পরীক্ষার বিষয় ও মার্কস: বাংলা- 30, ইংরেজি- 30, সাধারণ জ্ঞান- 60।
  • পাস করা নম্বর: মোট পাস করা নম্বর- 120-এর মধ্যে 48, বাংলা- 30-এর মধ্যে 8, ইংরেজি-30-এর মধ্যে-8, সাধারণ জ্ঞান- 60-এর মধ্যে 17।

GA ইউনিট:

  • ভর্তি পরীক্ষার বিষয় এবং মার্কস: বাংলা- 24, ইংরেজি- 24, অ্যাকাউন্ট্যান্ট- 24, ম্যানেজমেন্ট- 24, মার্কেটিং বা ফিন্যান্স- 24

GHA ইউনিট:

  • ভর্তি পরীক্ষার বিষয় এবং মার্কস: বাংলা- 30 বা অ্যাডভান্সড ইংলিশ-30 (এ-লেভেল পাস প্রার্থীদের জন্য), ইংরেজি-30, সাধারণ জ্ঞান (বাংলাদেশ অ্যাফেয়ার্স)-30, সাধারণ জ্ঞান (আন্তর্জাতিক বিষয়াবলী)-30
    উত্তীর্ণ নম্বর: 120 এর মধ্যে 48

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফলাফল

ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd থেকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফলাফল 2022 A, B, C এবং D ইউনিটের জন্য পরীক্ষা করা যেতে পারে। মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমেও চেক করা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের GHA ইউনিটের ফলাফল 24 নভেম্বর প্রকাশিত হয়েছে। গতকাল ২৩শে নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের জিএ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। KA, KHA, GA এবং CHA ইউনিটের জন্য DU ভর্তির ফলাফল 2020-21 ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। বিজ্ঞান অনুষদের জন্য A-ইউনিটের ফলাফল আজ 3রা নভেম্বর 2021, দুপুর 12:30 টায় প্রকাশিত হবে। মানবিক অনুষদের B-ইউনিটের ফলাফল 2 নভেম্বর 2021-এ প্রকাশিত হওয়ার আগে। এর আগে F-ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট কিভাবে দেখবেন?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলাফল 2021 ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd এর মাধ্যমে প্রকাশিত হয়েছে। এসএসসি ও এইচএসসি তথ্য দিয়ে লগইন করে সব ইউনিটের ফলাফল জানা যাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের A, B, C এবং D ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল 2020-21 বিস্তারিত ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। SSC এবং HSC তথ্য দিয়ে লগ ইন করে বিষয় ভিত্তিক মার্কশিট সহ বিস্তারিত ফলাফল দেখা যাবে। ওয়েবসাইট ছাড়াও, প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী একটি এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডি-ইউনিটের 2020-21 ভর্তির ফলাফল জানতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

  • ভর্তির ওয়েবসাইট admission.eis.du.ac.bd ভিজিট করুন।
  • লগইন অপশনে গিয়ে লগইন করুন।
  • ড্যাশবোর্ড থেকে নির্ধারিত ইউনিটের ফলাফল বিকল্পটি লিখুন।
  • বিস্তারিত ফলাফল দেখুন.

এসএমএসের মাধ্যমে ঢাবির ফলাফল

প্রার্থীরা যেকোনো বাংলালিংক, টেলিটক, রবি এবং এয়ারটেল মোবাইল ফোন থেকে মেসেজ পাঠিয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ফলাফল জানতে পারবেন। আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর মেসেজ করলেই তা জানা যাবে। ফিরতি বার্তায় ফল জানানো হবে। বিস্তারিত নির্দেশাবলীর জন্য ভর্তি পরীক্ষার প্রবেশপত্র অনুসরণ করুন অথবা SMS এর মাধ্যমে ফলাফল জানতে নিচের নির্দেশাবলী অনুসরণ করুন।

A-ইউনিট ফলাফল: DU <space> GA <space> ভর্তির রোল এবং 16321 নম্বরে পাঠান। উদাহরণ: DU GA 123456 এবং 16321 নম্বরে পাঠান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের KA-ইউনিট ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের KA-ইউনিটের ভর্তির ফলাফল 3রা নভেম্বর 2021-এ প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রেস বিজ্ঞপ্তি অনুসারে A-ইউনিটের ফলাফল 12:30 তারিখে প্রকাশিত হয়েছে। বিজ্ঞান গ্রুপের A-ইউনিটের ভর্তি পরীক্ষা 1লা অক্টোবর 2021 তারিখে অনুষ্ঠিত হয়। পরীক্ষাটি বাংলাদেশের 8টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ১ হাজার ৮১৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন পরীক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের KHA-ইউনিট ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বি-ইউনিটের ফলাফল ইতিমধ্যে 2 নভেম্বর 2021-এ প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের KHA ইউনিটের ভর্তির ফলাফল দুপুর 12:30 টায় প্রকাশিত হয়েছে খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। মানবিক গ্রুপের KHA ইউনিটের ভর্তি পরীক্ষা 2 অক্টোবর অনুষ্ঠিত হয়। এই ইউনিটে মোট পরীক্ষার্থী 47,632 জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের GHA ইউনিটের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তির ফলাফল 2021 আজ 24শে নভেম্বর 2021 প্রকাশিত হয়েছে। মোট 7994 জন পরীক্ষার্থী পাস করেছে এবং পাসের হার 9.87 শতাংশ। এই ইউনিটে মোট আবেদনকারী ছিল 1, 15881 জন। সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা 23শে অক্টোবর 2021-এ অনুষ্ঠিত হয়েছিল। ডি-ইউনিটের ফলাফল ওয়েবসাইট এবং এসএমএস এর পাশাপাশি অন্যান্য ইউনিটের মাধ্যমেও পরীক্ষা করা যেতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের GA ইউনিটের ফলাফল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ-ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সি-ইউনিটের ফলাফল আজ 23শে নভেম্বর 2021 দুপুর 12টায় প্রকাশিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজনেস স্টাডিজ অনুষদে পাসের হার 21.75 শতাংশ। এর আগে ২০২১ সালের ২২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের গ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটে ১ হাজার ২৫০টি আসনের বিপরীতে মোট ২৬ হাজার ৩৮৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

আপনি এখানে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যাডমিট কার্ড তারিখ এবং বিস্তারিত নির্দেশাবলী সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত সমস্ত বিজ্ঞপ্তি পাবেন।

Table of Contents

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.