AdmissionSpecial ReportsUniversity Admission

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ [তালিকা] এমবিবিএস অধ্যয়নের জন্য

Best Medical College In Bangladesh

অনেকেই প্রশ্ন করেছেন এমবিবিএস পড়ার জন্য বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ কোনটি? আজ আমরা আপনাদের বলব এমবিবিএস করার জন্য বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ সম্পর্কে। শিক্ষার্থীরা বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ সম্পর্কে জানতে চায় কারণ বেশিরভাগ শিক্ষার্থী জানতে চায় তারা কোন মেডিকেল কলেজে পড়বে বা বাংলাদেশ সেরা মেডিকেল কলেজ কোনটি। বাংলাদেশের বেশিরভাগ মেডিকেল কলেজ ভারতের মেডিকেল কলেজ কাউন্সিল দ্বারা স্বীকৃত। আজ আমরা বাংলাদেশের সেরা মেডিকেল কলেজগুলির একটি তালিকা তৈরি করব। আপনি তালিকাটি দেখে বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ সম্পর্কে জানতে পারেন। বাংলাদেশের সেরা মেডিকেল সম্পর্কে জেনে ভর্তির সময় অবশ্যই এ বিষয়ে সাহায্য নিতে পারেন।

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজের তালিকা

বাংলাদেশ মেডিকেল কলেজ সাম্প্রতিক সময়ে অনেক সুনাম অর্জন করেছে কারণ বাংলাদেশের মেডিকেল কলেজের ভর্তি ফি এবং অন্যান্য সকল ফি অন্যান্য দেশের মেডিকেল কলেজের তুলনায় খুবই কম। আপনি জেনে অবাক হবেন যে বাংলাদেশের মেডিকেল কলেজের ফি ভারতের মেডিকেল কলেজের তুলনায় প্রায় অর্ধেক। এ কারণে ভারতের অনেক শিক্ষার্থী এখন বাংলাদেশের মেডিকেল কলেজে ভর্তি হতে চায়। ভারত ছাড়াও নেপালের শিক্ষার্থীরা বাংলাদেশের মেডিকেল কলেজে পড়াশোনা করে। বাংলাদেশের মেডিকেল কলেজগুলো NMC, HU, ECFMG-এডুকেশন কাউন্সিল ফর ফরেন মেডিকেল গ্র্যাজুয়েট, USA, MCC-Medical Council of Canada ইত্যাদি দ্বারা স্বীকৃত।

BD এর সেরা মেডিকেল কলেজের তালিকা

বর্তমানে উচ্চশিক্ষার ক্ষেত্রে বাংলাদেশের বেশ সুনাম রয়েছে। এমবিবিএস ডিগ্রির জন্য বাংলাদেশের নাম খুবই উজ্জ্বল। প্রতিবেশী দেশ থেকেও অনেক শিক্ষার্থী বাংলাদেশে এমবিবিএস পড়তে আসে। বাংলাদেশের বেশিরভাগ দক্ষিণ এশীয়রা এমবিবিএস-এ যাওয়াকে এমবিবিএস পড়ার খুব ভালো সুযোগ হিসেবে বিবেচনা করে। এছাড়া বাংলাদেশে এমবিবিএস পড়ার খরচ তুলনামূলকভাবে অনেক কম। উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ শিক্ষাক্ষেত্রে অনেক অগ্রগতি করেছে যার প্রভাব পড়েছে এমবিবিএস শিক্ষা খাতে। বাংলাদেশের মেডিকেল কলেজগুলিতে আন্তর্জাতিক মানের এবং খুব উচ্চ মানের ক্লাস সিস্টেম রয়েছে যা তাদের স্বাচ্ছন্দ্যে পড়াশোনা করতে দেয়। বাংলাদেশের মেডিকেল কলেজগুলোতে পরবর্তী ভর্তি পরীক্ষা ছাড়া কোনো ধরনের অনুদান বা বিকল্প পদ্ধতি নেই।

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজ

বাংলাদেশে মোট 63টি মেডিকেল কলেজ রয়েছে, যার মধ্যে 54টি বেসরকারি মেডিকেল কলেজ এবং 29টি সরকারি মেডিকেল কলেজ। যেহেতু আমাদের আলোচনার বিষয় বাংলাদেশের সেরা মেডিকেল কলেজগুলি নিয়ে, তাই আমরা আপনাকে জানাব যে বাংলাদেশের সেরা মেডিকেল কলেজগুলি কোনটি। চিকিৎসা পেশা বিশ্বের সেরা এবং মহৎ পেশাগুলির মধ্যে একটি। অনেক শিক্ষার্থীই ডাক্তার হওয়ার প্রথম এবং প্রধান পছন্দ এবং অনেক বাবা-মা চান তাদের সন্তান ডাক্তার হোক। জনগণের সেবা করার চেয়ে বড় কোনো পেশা হতে পারে না তাই ডাক্তারি একটি মহান পেশা। বাংলাদেশের সব মেডিকেল কলেজ সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই একটি শক্তিশালী সম্প্রদায় গড়ে তোলার চেষ্টা করছে। বাংলাদেশ সরকারও তাদের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

বাংলাদেশের সেরা মেডিকেল কলেজের তালিকা

  1. ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি)
  2. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (SSMC)
  3. শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ (SHSMC)
  4. ময়মনসিংহ মেডিকেল কলেজ (এমএমসি)
  5. চট্টগ্রাম মেডিকেল কলেজ (সিএমসি)
  6. রাজশাহী মেডিকেল কলেজ (RMC)
  7. সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ (SOMC)
  8. শের-ই-বাংলা মেডিকেল কলেজ (SBMC)
  9. কুমিল্লা মেডিকেল কলেজ (COMC)
  10. বাংলাদেশ মেডিকেল কলেজ (বিএমসি)

ঢাকা মেডিকেল কলেজ (ডিএমসি)

ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের প্রাচীনতম মেডিকেল কলেজগুলোর একটি। ঢাকা মেডিকেল কলেজ 1947 সালে প্রতিষ্ঠিত হয়। বকশীবাজার ঢাকা মেডিকেল কলেজ ঢাকায় অবস্থিত। ঢাকা মেডিকেল কলেজ একটি সরকারি মেডিকেল কলেজ। ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের বৃহত্তম মেডিকেল কলেজ। ঢাকা মেডিকেল কলেজ বাংলাদেশের শিক্ষার্থীদের প্রথম পছন্দ যারা এমবিবিএস কোর্সে ভর্তি হতে চায়। ঢাকা মেডিকেল কলেজে পাঁচ বছর পড়ার পর এমবিবিএস ডিগ্রি পাওয়া যায়।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (SSMC)

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ঢাকা মেডিকেল কলেজের পরে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় মেডিকেল কলেজ। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ 185 সালে ঢাকা মেডিকেল স্কুল হিসাবে প্রতিষ্ঠিত হয়। 1972 সালে, নবাব বাহাদুর স্যার খাজা সলিমুল্লাহর সম্মানে প্রতিষ্ঠানটির নামকরণ করা হয় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান 1972 সালে এটিকে একটি সম্পূর্ণ মেডিকেল স্কুল হিসাবে উন্নীত করেন। স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ একটি সরকারি মেডিকেল কলেজ।

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ (SHSMC)

শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ বাংলাদেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ। শহীদ সারওয়ার্দী মেডিকেল কলেজ প্রথম যাত্রা শুরু করে ৯৬৩ সালে। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে হাজার হাজার শিক্ষার্থী অধ্যয়নরত। এছাড়া শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজে চান্স পাওয়ার স্বপ্ন থাকে প্রতিটি শিক্ষার্থীর। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ঢাকার শেরেবাংলা নগরে অবস্থিত।

ময়মনসিংহ মেডিকেল কলেজ (এমএমসি)

ময়মনসিংহ মেডিকেল কলেজ শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের অন্যতম সেরা সরকারি মেডিকেল কলেজ। ময়মনসিংহ মেডিকেল কলেজ 924 সালে প্রতিষ্ঠিত হয় এবং প্রথমে এটি একটি মেডিকেল স্কুল হিসাবে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে 962 সালে এর নাম পরিবর্তন করে ময়মনসিংহ মেডিকেল কলেজ রাখা হয়। এই কলেজের হাসপাতালটি ৫৮ একর জমির উপর অবস্থিত। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি গ্রহণ করেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (সিএমসি)

চট্টগ্রাম মেডিকেল কলেজ বাংলাদেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ। চট্টগ্রাম মেডিকেল কলেজ এবং প্রাচীনতম মেডিকেল কলেজগুলোর একটি। চট্টগ্রাম মেডিকেল কলেজ দক্ষিণ-পূর্ব বাংলাদেশের একটি অত্যন্ত স্বনামধন্য প্রতিষ্ঠান।

রাজশাহী মেডিকেল কলেজ (RMC)

রাজশাহী মেডিকেল কলেজ বাংলাদেশের উত্তরবঙ্গে অবস্থিত। রাজশাহী মেডিকেল কলেজ 1958 সালে তাদের যাত্রা শুরু করে। গাজী মেডিকেল কলেজ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং তাদের কোর্স পরিচালনা করে। এটি দেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ (SOMC)

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ বাংলাদেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ 1962 সালে প্রতিষ্ঠিত হয়। 1986 সালে জেনারেল মোহাম্মদ আতাউল গণি ওসমানীর স্মরণে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের নাম পরিবর্তন করে এমজি ওসমানী মেডিকেল কলেজ রাখা হয়।

শের-ই-বাংলা মেডিকেল কলেজ (SBMC)

শের-ই-বাংলা মেডিকেল কলেজ 1968 সালে প্রতিষ্ঠিত হয়। প্রথমে শের-ই-বাংলা মেডিকেল কলেজের নাম বরিশাল মেডিকেল কলেজ হলেও পরে নাম পরিবর্তন করে শের-ই-বাংলা মেডিকেল কলেজ করা হয়। শের-ই-বাংলা মেডিকেল কলেজের ক্যাম্পাস খুবই সুন্দর। শের-ই-বাংলা মেডিকেল কলেজ দেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ।

কুমিল্লা মেডিকেল কলেজ (COMC)

কুমিল্লা মেডিকেল কলেজ 1999 সালে যাত্রা শুরু করে। কুমিল্লা মেডিকেল কলেজ দেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ। কুমিল্লা মেডিকেল কলেজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত এবং এর কোর্স পরিচালনা করে। কুমিল্লা মেডিকেল কলেজ কুমিল্লা জেলার কুচাতলীতে অবস্থিত।

বাংলাদেশ মেডিকেল কলেজ (বিএমসি)

বাংলাদেশ মেডিকেল কলেজ দেশের প্রথম মেডিকেল কলেজ যা বেসরকারি হিসেবে যাত্রা শুরু করেছে। মেডিকেল কলেজ, 986 সালে প্রতিষ্ঠিত, ঢাকার ধানমন্ডিতে অবস্থিত। বেসরকারি হলেও বাংলাদেশ মেডিকেল কলেজ বাংলাদেশের অন্যতম সেরা মেডিকেল কলেজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please Disable your Ad Blocker.