BCS

৪৪ তম বিসিএস সিট প্ল্যান ডাউনলোড ২০২২

44th BCS seat plan download 2022

আজ ৪৪ তম বিসিএস সিট প্ল্যান প্রকাশ করা হয়েছে। আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এই সিট প্ল্যান চেক করুন অথবা আপনি এখানে bpsc.com চেক করতে পারেন। আপনি SMS এর মাধ্যমেও আপনার সিট প্ল্যান চেক করতে পারেন। টেলিটক আপনার সিট প্ল্যান প্রদান করবে। তাই আজ 22শে মে বিপিএসসি তাদের 44তম বিসিএস পরীক্ষার আসন পরিকল্পনা প্রকাশ করেছে ।

বিসিএস পরীক্ষা

বিসিএস হল অন্যতম বিখ্যাত সরকারি চাকরির পরীক্ষা। প্রতি বছর এই পরীক্ষা হয়। সর্বাধিক স্নাতক এই পরীক্ষায় অংশগ্রহণ করে। কিন্তু এই পরীক্ষায় আসন সীমিত। প্রায় দুই হাজার গ্র্যাজুয়েট এই চাকরি পেতে পারেন। প্রতিটি নির্বাচিত প্রার্থীকে 3টি কঠিন পরীক্ষা বা ভাইভা সম্মুখীন হতে হবে। যদি প্রার্থী এই পরীক্ষা এবং ভাইভা পাস করতে পারে তবে তাকে সরকারী কর্মকর্তা হিসাবে নির্বাচিত করা হবে। এই পরীক্ষা খুব কঠিন. প্রথমত প্রার্থীদের এই প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর একটি প্রিলিমিনারি পরীক্ষার মুখোমুখি হতে হবে তারপর প্রার্থীদের লিখিত পরীক্ষার মুখোমুখি হতে হবে শেষ পরীক্ষাটি ভাইভা। অনেক উচ্চপদস্থ কর্মকর্তা এই ভাইভা নেন। তাই এই কাজ পেতে তাদের এই 3টি কাজের মুখোমুখি হতে হবে।

বিসিএস পদ

বাংলাদেশ সিভিল সার্ভিস বিসিএসে এখানে ২৬টি পদ রয়েছে। এখানে দুই ধরনের চাকরি আছে। একটি সাধারণ ক্যাডার এবং অন্যটি পেশাদার ক্যাডার। অনেক শিক্ষার্থী এই চাকরির স্বপ্ন দেখে, কিন্তু সীমিত সংখ্যক শিক্ষার্থী এই চাকরিটির জন্য সিলেক্ত হয়ে থাকে।

সাধারণ ক্যাডাররা

1. বিসিএস (পররাষ্ট্র বিষয়ক)
2. বিসিএস (প্রশাসন)
3. বিসিএস (অডিট ও অ্যাকাউন্টস)
4. বিসিএস (শুল্ক ও আবগারি)
5. বিসিএস (পুলিশ)
6. বিসিএস (কর)
7. বিসিএস (রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিক)
8. বিসিএস (পরিবার পরিকল্পনা)
9. বিসিএস (ডাক)
10. বিসিএস (আনসার)
11. বিসিএস (খাদ্য)
12.BCS (বাণিজ্য)
13.বিসিএস (তথ্য)
14.BCS (সমবায়)

পেশাদার ক্যাডার

1. বিসিএস (সাধারণ শিক্ষা)
2. বিসিএস (কারিগরি শিক্ষা)
3. বিসিএস (জনস্বাস্থ্য প্রকৌশল)
4. বিসিএস (পাবলিক ওয়ার্কস)
5. বিসিএস (রেলওয়ে: ইঞ্জিনিয়ারিং)
6. বিসিএস (সড়ক ও মহাসড়ক)
7. বিসিএস (স্বাস্থ্য)
8. বিসিএস (কৃষি)
9. বিসিএস (বন)
10. বিসিএস (মৎস্য)
11. বিসিএস (প্রাণীসম্পদ)
12. বিসিএস (পরিসংখ্যান)

পরীক্ষার তারিখ

27 মে 2022 শুক্রবার সকাল 10 টায় বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা নেওয়া হবে। আজ ৪৪ তম বিসিএস সিট প্ল্যান প্রকাশিত হয়েছে আপনি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সিট প্ল্যান চেক করতে পারেন। কিন্তু আপনি তাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনার আসন পরিকল্পনা চেক করতে পারেন। ওয়েবসাইট www.bpsc.gov.bd

44 BCS আসন পরিকল্পনা অনলাইন:

আপনি হয়তো জানেন, বেশিরভাগ সরকারী বিভাগ টেলিটক সাব ওয়েবসাইট সার্ভার ব্যবহার করে অ্যাপ্লিকেশন বা পরীক্ষা-সম্পর্কিত সিস্টেমের জন্য। এবং টেলিটক হল আপনার আবেদন জমা দেওয়ার এবং সিট প্ল্যান ডাউনলোড করার একমাত্র উপায়। তাই আপনাকে এই ওয়েবসাইট ভিজিট করতে হবে। আমি ইতিমধ্যে সম্পূর্ণ প্রক্রিয়া নীচে বর্ণনা করেছি।

  • প্রথমত, আবেদনের মতো 44 বিসিএস টেলিটক অফিসিয়াল ওয়েবসাইটে যান। আমি bpsc.gov.bd এখানে যে লিঙ্কটি সন্নিবেশ করেছি তাতে ক্লিক করে আপনি ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।
  • উপরের অফিসিয়াল ওয়েবসাইটে ক্লিক করার পরে আপনি কয়েক সেকেন্ডের মধ্যে একটি নতুন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত হবেন। এই পৃষ্ঠাটি আপনাকে আসন পরিকল্পনা প্রদান করবে।
  • এখন আপনাকে প্রথম বক্সে আপনার ইউজার আইডি ইনপুট করতে হবে।
  • দ্বিতীয় বক্সে পাসওয়ার্ড দিন।
  • এখন “জমা দিন” বিকল্পে ক্লিক করুন বা কীবোর্ড থেকে “এন্টার” বোতাম টিপুন।
  • এখন আপনি আপনার ফটো দেখতে পাবেন।
  • তারপর ডাউনলোড অপশনে ক্লিক করুন।
  • অবশেষে, আসন পরিকল্পনা ডাউনলোড করুন এবং একটি প্রিন্টার ব্যবহার করে এটি মুদ্রণ করুন।

তাই, আমি 44 বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার আসন পরিকল্পনা ডাউনলোড করার জন্য খুব সহজ প্রক্রিয়া বর্ণনা করেছি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button